• ঢাকা প্রিমিয়ার লিগ
  • " />

     

    হনুমা বিহারি ও যে ৬ ভারতীয় খেলবেন ডিপিএলে

    হনুমা বিহারি ও যে ৬ ভারতীয় খেলবেন ডিপিএলে    

    আজ শুরু হয়েছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের এবারের আসর। আগের দুই আসরে কোনো বিদেশি ক্রিকেটার খেলানোর অনুমতি না থাকলেও এবার প্রতি দলে খেলতে পারবেন একজন করে বিদেশি। সেই ধারাবাহিকতায় সাত ভারতীয় ক্রিকেটারকে দেখা যাবে এবারের ডিপিএলে।  

    ভারতের হনুমা বিহারিকে দলে ভিড়িয়েছে আবাহনী লিমিটেড। শ্রীলঙ্কাকে ২-০ তে হারানোর টেস্ট সিরিজেও ছিলেন তিনি। সেই সিরিজ শেষে হায়দরাবাদে গিয়েছেন ছুটি কাটাতে। ছুটি কাটিয়ে এই সপ্তাহের শেষদিকে আবাহনীতে যোগ দিবেন এই ডানহাতি ব্যাটসম্যান। তাই শুরুর তিন ম্যাচে তাকে পাচ্ছে না আবাহনী। এই তিন ম্যাচের জন্য আফগান অলরাউন্ডার নাজিবউল্লাহ জাদরানকে স্কোয়াডে ভিড়িয়েছে দলটি। 

    অভিমন্যু ইশ্বরনকে দেখা যাবে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের জার্সিতে। ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে বেঙ্গল দলের অধিনায়কত্ব করেন তিনি। জাতীয় দলের স্কোয়াডেও ডাক পেয়েছিলেন, তবে রিজার্ভড প্লেয়ার হিসেবে। পারভেজ রসুল খেলবেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে। বাবা অপরাজিতকে দেখা যাবে দ্বিতীয় বিভাগ থেকে উঠে আসা রুপগঞ্জ টাইগার্সে। অশোক মেনারিয়া আছেন খেলাঘরে, চেরাগ জানি লিজেন্ডস অফ রুপগঞ্জে আর গাজী গ্রুপ ক্রিকেটার্সে গুরিন্দর সিং। 

    বিহারি, ইশ্বরন, অপরাজিত, মেনারিয়া, রসুল অবশ্য ডিপিএলের ২০১৯-২০ মৌসুমে খেলে গেছেন। বাংলাদেশের পরিবেশ তাদের পরিচিতই।  তাদের আগে দিনেশ কার্তিক, মনোজ তিওয়ারি, ইউসুফ পাঠানকেও দেখা গেছে ডিপিএলের মঞ্চে। 

    টুর্নামেন্টে পাকিস্তানের প্রতিনিধিত্ব করবেন মোহাম্মদ হাফিজ। ডানহাতি এই ব্যাটসম্যানকে দলে নিয়েছেন মোহামেডান স্পোর্টিং ক্লাব। জিম্বাবুয়ের সিকান্দার রাজা খেলবেন শাইনপুকুর ক্রিকেট ক্লাবের হয়ে।  গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ডিপিএল মাঠে গড়িয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। জাতীয় দলের তারকাদের অনুশীলনের সুবিধার্থেই এমনটা করা হয়েছিল। সেবার কোনো বিদেশি ক্রিকেটারকেও দেখা যায়নি। 

    এবারের ডিপিএল মাঠে গড়িয়েছে ১১ দল নিয়ে। শেষ মুহূর্তে নিজেদের দল প্রত্যাহার করে নিয়েছে প্রাইম দোলেশ্বর। রাউন্ড রবিন ফরম্যাটের এই টুর্নামেন্টে প্রতি দলই বাকি দশ দলের সাথে এক ম্যাচ করে খেলবে। শীর্ষ ছয় দলকে নিয়ে শুরু হবে সুপার লিগ। তবে পয়েন্ট টেবিলের সর্বনিম্নে থাকা দুই দল পড়বে রেলিগেশনে। প্রিমিয়ার লিগ থেকে তাদের অবনমন হবে ঢাকা প্রথম বিভাগ ক্রিকেট লিগে। 

    আজ প্রথম রাউন্ডে মিরপুরে আবাহনী খেলছে রূপগঞ্জ টাইগার্সের বিপক্ষে। বিকেএসপির তিন নম্বর মাঠে প্রাইম ব্যাংকের প্রতিপক্ষ ১৩ বছর পর প্রিমিয়ার লিগে সুযোগ পাওয়া সিটি ক্লাব। গাজী গ্রুপ ক্রিকেটার্সের মুখোমুখি হয়েছে লিজেন্ডস অফ রুপগঞ্জের বিকেএসপির চার নম্বর মাঠে। 

    দক্ষিণ আফ্রিকা সফর শেষ করে বাংলাদেশের জাতীয় দলের তারকারাও যোগ দেবেন ডিপিএলে। টুর্নামেন্টের শেষ দুই সপ্তাহে তাদের মাঠে পাবে দলগুলো।