• ঢাকা প্রিমিয়ার লিগ
  • " />

     

    ডাবল সেঞ্চুরিতে সাইফের ইতিহাস

    ডাবল সেঞ্চুরিতে সাইফের ইতিহাস    

    মুখে এখনো কৈশোরের আভা। দুই মাস আগেই মাত্র ১৮ পূর্ণ করেছেন, বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলেরও এখন তিনি অধিনায়ক। তবে বড়দের ক্রিকেটেও যে অনেকদূর যেতে পারেন, তার প্রমাণও দিয়ে যাচ্ছেন সাইফ হাসান। জাতীয় লিগে নিজের দ্বিতীয় সেঞ্চুরি পেয়ে গিয়েছিলেন কালই, এবার গড়লেন আরেকটা রেকর্ড। প্রথম শ্রেণীর ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরির কীর্তিও এখন তাঁর। পুরো বিশ্বেই তাঁর চেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরির কীর্তি আছে মাত্র ১৪টি।

    বয়সভিত্তিক ক্রিকেটে সবচেয়ে সম্ভাবনাময়দের একজন মনে করা হচ্ছে তাঁকে। সাইফ জানান দিচ্ছেন, নিজেকে আরও উঁচুতে নিয়ে যাওয়ার সামর্থ্যও আছে। বরিশালের বিপক্ষে ঢাকা বিভাগের হয়ে ডাবল সেঞ্চুরির জন্য আজ লাঞ্চের একটু পর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। ১৯৫ রানের পর বেশ কয়েকটা বল আটকে গিয়েছিলেন। তবে সেই অপেক্ষার ঘটেছে সালমান হোসেনের করা ওভারেই। চারের পর সিঙ্গেল নিয়েই সাইফ পেয়ে গেছেন ডাবল সেঞ্চুরি। কদিন আগেই নাসির হোসেন পেয়েছিলেন এবারের লিগের প্রথম ডাবল সেঞ্চুরি। সাইফ এবার পেলেন দ্বিতীয়টি। তবে এরপর খুব বেশিক্ষণ থাকতে পারেননি, তৌহিদুল ইসলামের পরের ওভারেই বোল্ড হয়ে ফিরে গেছেন।

    কাগজে কলমে বয়স এখন ১৮ বছর ৬৬ দিন। বাংলাদেশের প্রথম শ্রেণীর ক্রিকেটে সব মিলয়ে ডাবল সেঞ্চুরি আছে ২৪টি। কিন্তু এর চেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরির কীর্তি নেই একটিও। প্রশ্ন উঠতেই পারে, ক্রিকেট ইতিহাসে সেই কীর্তি কার? নামটা অনেকেরই চেনা লাগতে পারে, কম বয়সের অনেক রেকর্ডই যে একরকম ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছেন পাকিস্তানের হাসান রাজা। ১৯৯৭-৯৮ মৌসুমে করাচি হোয়াইটসের হয়ে ভাওয়ালপুরের বিপক্ষে ২০৪ রানের ইনিংসের সময় তাঁর বয়স কত ছিল জানেন? ১৫ বছর ২১৫ দিন। তবে ১৪ বছর ২৭৭ দিনে যাঁর টেস্ট অভিষেক হয়েছিল, তাঁর জন্য এটা খুব বড় কিছু হওয়ার কথা নয়। আর টেস্টের রেকর্ডের মতো ডাবল সেঞ্চুরির বয়স নিয়েও যে বড় প্রশ্নচিহ্ন উঠছে, সেটা বলে না দিলেও চলছে। ১৮ বছরের কমে আরও ১৩টি ডাবল সেঞ্চুরির কীর্তি আছে, তার মধ্যে শুধু পাকিস্তানেরই আছেন সাতজন। ইংল্যান্ডের কাউন্টিতে সবচেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরি করেছিলেন স্যার ডব্লু জি গ্রেস। ১৮৬৬ সালে যখন সারের বিপক্ষে ২২৪ রান করেছিলেন, তাঁর বয়স ১৮ হওয়ার আরও ৯ দিন বাকি।

    তবে সাইফ হাসান এখনই এসব নিয়ে মাথা ঘামাতে চাইবেন না। তাঁর তো যাত্রা কেবল শুরু।