• ঢাকা প্রিমিয়ার লিগ
  • " />

     

    অবশেষে সেই পুরনো এনামুল

    অবশেষে সেই পুরনো এনামুল    

    একটা সময় জাতীয় দলে ওপেনিং হিসেবে তামিমের সঙ্গে প্রথম পছন্দই ছিলেন। কিন্তু গত এক বছর ধরেই এনামুল হক বিজয় নিজেকে হারিয়ে খুঁজছেন। সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন গত বিশ্বকাপে, টি-টোয়েন্টিতে গত নভেম্বরে জিম্বাবুয়ের সঙ্গে নেমেছিলেন। কিন্তু বোঝাই যাচ্ছিল, এনামুলকে জাতীয় দলের জন্য সেভাবে ভাবছেন না নির্বাচকেরা। এবার প্রিমিয়ার লিগে আবার তাঁর ব্যাটে রান। প্রথম দুই ম্যাচে ৪৩ ও ৬৭ করার পর আজ গাজী গ্রুপের হয়ে পেয়েছেন লিগে নিজের প্রথম সেঞ্চুরি।

     

    শুধু সেঞ্চুরি পেয়েছেন বলে নয়, যেভাবে খেলেছেন সেটা যেন পুরনো এনামুলকেই মনে করিয়ে দিল। শুরুটা বেশ প্রতিশ্রুতি জাগিয়ে খেলেও একটা সুময় এনামুলের গায়ে “স্বার্থপর” ক্রিকেটারের তকমাই জুটে গিয়েছিল। বড় রান পেলেও বেশি বল খেলার অপবাদ তো ছিলই। আজ আগের সেই আগ্রাসী এনামুলকেই দেখা গেল। ৮৫ বলে ঠিক ১০০ রান করে আউট হয়েছেন, ছয় মেরেছেন সাতটি। ক্রিকেট কোচিং স্কুলের ১৭৬ রানের লক্ষ্যটা মামুলি বানিয়ে ফেলে দলকে এনে দিয়েছেন ৬ উইকেটের সহজ একটা জয়।

     

    এনামুল নিজেও এমন একটা ইনিংসের পর স্বস্তির শ্বাস ফেলেছেন, “বেশ কিছু ম্যাচে ৮০, ৭০, সর্বশেষ ম্যাচে ৭০, ৪৬ এরকম সেট হয়ে আউট হয়ে যাচ্ছি। চেষ্টা করছিলাম ভালো কিছু করর, ব্যাটিং ভালো করার। আর চেষ্টার ফল পেলে আরও ভালো লাগে।”

    কিন্তু জাতীয় দলে কি ফেরার ব্যাপারে আশাবাদী? এনামুলের কন্ঠে আত্মবিশ্বাসের অভাব নেই, “সবসময় সবার ফর্ম একরকম যায় না। মানুষ ভালো খারাপ দুই রকম সময়ের মধ্য দিয়েই যায়।  বিপিএলে ভালো করতে পারিনি। বিসিএলে খেলা চলছে, ভালো করার চেষ্টা করেছি। ওয়ানডেতে অনেক দিন পরে খেললাম, বছরখানেক পর প্রিমিয়ার লিগে নামলাম। লিগে আগে সেঞ্চুরি করেছিলাম। পরের দিকে অ্যাগ্রেসিভ ছিলাম, রান যাতে আরও তাড়াতাড়ি শেষ অরা যায় কি না। আর সবসময় নিজেকে ছাড়িয়ে যাওয়ার চিন্তা আছে। চেষ্টা করছি আরও ভালো কিছু করার।  নিজেকে প্রমাণ করেই জাতীয় দলে ফিরতে চাই।”