• ঢাকা প্রিমিয়ার লিগ
  • " />

     

    শেষ কবে সেঞ্চুরি, সাব্বিরের মনে নেই

    শেষ কবে সেঞ্চুরি, সাব্বিরের মনে নেই    

    গত কিছু দিন ধরেই বাংলাদেশ দলের ব্যাটিংয়ের বড় ভরসা হয়ে উঠছেন। টি-টোয়েন্টিতে এই বছরে বাংলাদেশের সবচেয়ে বেশি রান তাঁর। কিন্তু লিস্ট এ ম্যাচে তিন অঙ্কটা বার বারই ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছিল। অবশেষে সাড়ে পাঁচ বছর পর সেই সেঞ্চুরির দেখা পেয়েছেন সাব্বির রহমান। তবে কত দিন পর পেয়েছেন, প্রাইম ব্যাংকের এই ব্যাটসম্যানের সেটা নিজেরই মনে নেই।

    ২০১০ সালে রাজশাহীর হয়ে খুলনার সঙ্গে জাতীয় লিগের ম্যাচে ১১২ রান করেছিলেন। এর পর জাতীয় দল বা ক্লাব, কারও হয়েই সেঞ্চুরির দেখা পাননি। অবশ্য গত বছর পাকিস্তানের বিপক্ষে ফতুল্লায় অনুশীলন ম্যাচে তিন অঙ্কের দেখা পেয়েছিলেন। কিন্তু সেটা তো আর রেকর্ডবুকে লেখা থাকবে না। খুলনার বিপক্ষে ওই সেঞ্চুরিটা সাব্বিরের স্মৃতিতে সজীব। কিন্তু সেটা কতদিন আগে, বাংলাদেশ ব্যাটসম্যান সেটি ভুলে গেছেন, “আসলে আমি জানি না আমি কতদিন পর সেঞ্চুরি করলাম। ১ মাস ২০ দিন আগে একটা অনুশীলন ম্যাচে সেঞ্চুরি করেছিলাম। আর সর্বশেষ করেছিলাম ন্যাশনাল লিগে খুলনার সঙ্গে ম্যাচে। এখন আবার করতে পারে বেশ ভালো লাগছে।”

     

    এবারের ঢাকা প্রিমিয়ার লিগে প্রতি ম্যাচেই ভালো শুরু করেছিলেন সাব্বির। কিন্তু সেটিকে বড় কিছুতে পরিণত করতে পারছিলেন না। প্রথম তিন ম্যাচে তাই ৩১, ১৬ ও ৫৩ রান করেই আউট হয়ে গিয়েছিলেন। আজ শেখ জামালের ম্যাচে শুরু থেকেই ছিলেন স্বচ্ছন্দ। যখন ক্রিজে নেমেছেন দুই ওপেনার ৭৯ রান করে ভালো একটা শুরুও এনে দিয়েছেন। শেষ পর্যন্ত ৪৭তম ওভারে গিয়ে যখন আউট হয়েছেন, নামের পাশে লেখা হয়ে গেছে ঠিক একশ রান। সেটিও এসেছে মাত্র ৯৭ বলে, এর মধ্যে চার ছিল ৮টি, আর ছয় একটি। সাব্বির জানিয়েছেন, বড় কিছু করবেন এমন পরিকল্পনা নিয়ে নামেননি, “খুব একটা প্ল্যান করে মাঠে নামিনি। বল বাই বল দেখে খেলার চেষ্টা করেছি।” জাতীয় দলেও এই আত্মবিশ্বাস কাজে লাগাতে চান, “ঘরোয়া লিগে সেঞ্চুরি পাওয়াটা সবসময়ই দারুণ। আমি চেষ্টা করব, আন্তর্জাতিক ম্যাচে ফিরেও ভালো কিছু করতে। ”

     

    শেখ জামালের হয়ে মাহমুদউল্লাহ ৫ উইকেট পেলেও সাব্বিরের কীর্তিতে সেটা চাপাই পড়ে গেছে। পরে সাব্বির বল হাতেও নিয়েছেন ২ উইকেট। তাঁর দল জিতেছে ১১৩ রানে।