• বাংলাদেশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    বিপিএলে টি-টোয়েন্টির রোমাঞ্চ কোথায়?

    বিপিএলে টি-টোয়েন্টির রোমাঞ্চ কোথায়?    

    টি-টোয়েন্টি বলতেই হয়তো আমাদের মাথায় আসে পরতে পরতে উত্তেজনায় ঠাসা কোনো ম্যাচের কথা। নখ কামড়াতে কামড়াতে আপনার মনে হয়তো জাগবে নখের অস্তিত্ব বিলীন হওয়ার শঙ্কা। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর জনপ্রিয়তার জোয়ারে এরকম ম্যাচের চাহিদা দর্শকদের কাছে দিনদিন বাড়ছে। তবে ক্রিকেটার হিসেবে কেইবা শেষ ওভারে ম্যাচ গড়াতে চাইবে বলুন? মহেন্দ্র সিং ধোনির মত নিজের ওপর অগাধ আস্থা না থাকলে হয়তো শেষ বল পর্যন্ত ম্যাচ টেনে নিয়ে যাওয়ার কোনো আকাঙ্খা একজন খেলোয়াড়ের থাকে না। 

    তবে ইচ্ছা না থাকলেও ব্যাট বলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সুবাদে সেরকম পরিস্থতিতে উপনীত হয়েই থাকে। সেরকম পরিস্থিতির জন্য আধুনিক ক্রিকেটারদের প্রস্তুতি নিতে হয় আলাদা করে। ডেথ বোলার বলুন আর ঠাণ্ডা মাথার কোনো ফিনিশার - বর্তমান ক্রিকেটে এই ধরনের ক্রিকেটারদের বিকল্প নেই। 

    সেখান থেকেই আপনার মাথায় প্রশ্ন উঠতেই পারে, বিপিএলে কি আদৌতে আমরা এরকম ম্যাচ দেখার সুযোগ পাই? বিপিএলে কি এরকম বিশেষজ্ঞদের দেখা মেলে? টি-টোয়েন্টিতে আমরা যেরকম উত্তেজনার আশা রাখি সেরকম একটা উত্তেজনার স্বাদ আমরা হয়তো সেই অর্থে পাই না।

    আর সেটা যে পাই না তার প্রমাণ কিন্তু পরিসংখ্যানেও মেলে। আমরা যদি আইপিএল বা বিগ ব্যাশের সাথে তুলনায় যাই তাহলেই দেখা যায় যে, শেষ বলে গড়ানো ম্যাচ বা শেষ উইকেটে লড়ে জয় ছিনিয়ে আনা ম্যাচের সংখ্যা বিপিএলে বেশ কম। এখন আপনি বলতেই পারেন যে, টি-টোয়েন্টির সাথে শেষ ওভার বা বলের ম্যাচ তো সমার্থক নয়। টি-টোয়েন্টি তো একইসাথে বাউন্ডারির খেলাও। কিন্তু বাউন্ডারির প্রসঙ্গে বিপিএলকে টানার অবকাশ নেই। বিপিএলের মত লো-স্কোরিং ম্যাচ বা বাউন্ডারিখরা বোধহয় আর কোনো লিগেই নেই। শুধু তাই নয়, উইকেটের জরাজীর্ণ দশা বা ব্যাটে-বলের ম্রিয়মাণ লড়াইয়ের জন্য কঠোর প্রতিযোগিতা দেখার সুযোগ তেমন একটা হয়ে ওঠে না। 

    বিগ ব্যাশ বা আইপিএলের সাথে যদি আমরা বিপিলের তুলনায় যাই, তাহলে উত্তেজনায় ঠাসা ম্যাচের একটা বিস্তর ফারাক দেখাই যায়।

     

    বিপিএল

    ১ রানে জয়: ৪টি

    ২ রানে জয়: ৪টি

    ৩ রানে জয়: ৩টি

    ১ উইকেটে জয়: ১

    ২ উইকেটে জয়: ৬

    শেষ বলে জয়: ৬

    ১ বল বাকি থাকতে জয়: ৮

    ২ বল বাকি থাকতে জয়: ১৪

    টাই: ২

     

    বিবিএল

     

    ১ রানে জয়: ১০টি

    ২ রানে জয়: ৫টি

    ৩ রানে জয়: ৪টি

    ১ উইকেটে জয়: ৩

    ২ উইকেটে জয়: ৬

    শেষ বলে জয়: ১৬

    ১ বল বাকি থাকতে জয়: ১৩+

    টাই: ৪

     

    আইপিএল

     

    ১ রানে জয়: ১১টি

    ২ রানে জয়: ১০টি

    ১ উইকেটে জয়: ৩

    শেষ বলে জয়: ৩৬

    টাই: ১৪

    শুধু তাই নয়, বিপিএলের হিসেবে গেলেই আমরা দেখতে পাই যে জয়ের ব্যবধানটাও বেশ বড়ই থাকে। এবারই যেমন দেখুন ২০+ রানে সমাধা হয়েছে এরকম ম্যাচের সংখ্যা ৮টি, ৫+ উইকেটের ব্যবধানে ম্যাচ শেষ হয়েছে ১২টি, ১০+ বল বাকি থাকতে ম্যাচ শেষ হয়েছে ৫টি। বিপিএলের ইতিহাসের কথায় গেলেও দেখা যায় ১০০+ রানের ব্যবধানে ম্যাচ শেষ হয়েছে ৩ বার। হিসেবটা যদি ৭০+ রানের ব্যবধানেও আনা হয় তবুও সন্ধান মেলে ১৫টি ম্যাচের। ৩০+ বল বাকি থাকতে বিপিএলের ইতিহাসে শেষ হওয়া ম্যাচের সংখ্যা ২৮!

    ম্যাচের উত্তেজনার কথা যদি আমরা ধরি তাহলে বিপিএলের আকর্ষণ কি আদৌতে খুব বেশি কিনা সেটা নিয়ে তাই প্রশ্ন ওঠাও স্বাভাবিক। মাঠের বাইরের বহু সমালোচনায় তীরবিদ্ধ বিপিএলের টিভি সম্প্রচার নিয়েও নেই অভিযোগের অন্ত। সেসব ছাপিয়ে বিপিএলে মাঠের খেলাতেও টি-টোয়েন্টির রোমাঞ্চের দেখা মেলা ভার। যেসব কারণে টি-টোয়েন্টির জনপ্রিয়তা তুঙ্গে, মাঠের খেলাই সেসবের অভাবটা নিয়েও বিপিএলে নজর এড়ানোর অবকাশ নেই।