• টোকিও অলিম্পিক ২০২০
  • " />

     

    ব্রাজিল আউট; প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা

    ব্রাজিল আউট; প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা    

    আর্জেন্টিনার ডু অর ডাই ম্যাচ। জিতলে অলিম্পিকের টিকেট। হারলে খালি হাতে বাড়ি ফেরা। আর আর্চ রাইভাল ব্রাজিলের হিসাবটা আলবিসেলেস্তেদের চেয়ে খানিকটা সহজ। একটা পয়েন্ট বের করে নিতে পারলেই কেল্লা ফতে।

    ব্রাজিলের বিদায় ঘন্টা বাজিয়ে অলিম্পিকের রিজিওনাল কোয়ালিফায়ার ম্যাচে শেষ পর্যন্ত জিতেছে আর্জেন্টিনাই। 

    বাঁচা মরার সুপার ক্লাসিকোতে আর্জেন্টিনাকে প্যারিসের ফ্ল্যাইট কনফার্ম করে দিলেন লুসিয়ানো গুন্দো। ম্যাচের ৭৮ মিনিটে একমাত্র গোলে ম্যাচের ভাগ্য গড়ে দেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। আর অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে থেকেও অলিম্পিকে যাওয়ার টিকিট কাটতে পারল না ২০১৬ আর ২০২০ অলিম্পিকে সোনা জেতা ব্রাজিল।

    অবশ্য ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলেছে আর্জেন্টিনা। বল পজেশন আর আক্রমনে একচেটিয়া লা আলবিসেলেস্তেরা। হাভিয়ের মাচেরানোর ছেলেরা ৬১ শতাংশ বল দখলে রেখে শট নেয় ১৪টি।  যার মধ্যে ৩টি অন টার্গেট। আর ব্রাজিল নিতে পেরেছে ৯টি শট। সেলেসাওদের ৩টি শট লক্ষ্যে থাকলেও আরাধ্য গোলটি আদায় করতে পারেনি তারা।

    ম্যাচ শেষে আর্জেন্টিনার একমাত্র গোলদাতা গুন্দো বলেছেন, ‘সত্যি কথা হচ্ছে এ জয় আমাদের প্রাপ্য। আমরা কোনো ম্যাচ হারিনি। কোয়ালিফাই করতে পারাটা দারুণ ব্যাপার।’

    এর আগে চূড়ান্ত পর্বের প্রথম দুই ম্যাচে ভেনেজুয়েলা আর প্যারাগুয়ের সঙ্গে ড্র করে আর্জেন্টিনা। অন্য দিকে প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরে যাওয়া ব্রাজিল দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলাকে হারায় ২-১ গোলে। 

    ফলে ব্রাজিলের পয়েন্ট হয় ২ ম্যাচে ৩ এবং আর্জেন্টিনার পয়েন্ট ছিল ২ ম্যাচে ২। এ ছাড়া শীর্ষে থাকা প্যারাগুয়ের পয়েন্ট ছিল ২ ম্যাচে ৪। শেষ ম্যাচে তাই আর্জেন্টিনার জন্য জয়ের কোনো বিকল্প ছিল না। লাতিন আমেরিকা অঞ্চল থেকে আর্জেন্টিনা ছাড়াও প্যারিস অলিম্পিকের টিকিট কেটেছে প্যারাগুয়ে।