• পাকিস্তানের ইংল্যান্ড সফর, ২০১৬
  • " />

     

    আমিরের আজীবন নিষেধাজ্ঞা চান কেপি

    আমিরের আজীবন নিষেধাজ্ঞা চান কেপি    

    আর একদিন বাদেই ফের লর্ডসের মাঠে নামতে যাচ্ছেন মোহাম্মদ আমির। ছয় বছর আগে যে মাঠে স্পট ফিক্সিং কেলেংকারিতে জড়িয়ে হারিয়েছিলেন সব ধরণের ক্রিকেট খেলার অধিকার, বৃহস্পতিবার সেখান থেকেই শুরু হতে যাচ্ছে পাকিস্তানি পেসারের টেস্ট ক্যারিয়ারের নতুন অধ্যায়। আমিরের মাঠে ফেরা নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা হচ্ছে গত বছরখানেক ধরেই। সামনে এগিয়ে যাবার পথে কলঙ্কিত অতীত ভুলতে পারাটাই হতে পারে তাঁর জন্য অন্যতম চ্যালেঞ্জ। তবে খুব সহজে সে সুযোগ বোধহয় তিনি পাচ্ছেন না। ‘ফিক্সার’দের আজীবনের জন্য নিষিদ্ধ করা উচিৎ- এমন মন্তব্য ইতোমধ্যে অনেকেই করেছেন। সে তালিকায় এবার যোগ হয়ে আমিরদের এক হাত নিলেন সাবেক ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসেন।

     

     

    ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফে নিজের কলামে পিটারসেনের মন্তব্য, এখানে কাউকে দ্বিতীয়বার সুযোগ দেয়া উচিৎ নয়, “ম্যাচ ফিক্সিং, স্পট ফিক্সিং বা নিষিদ্ধ ঔষধ সেবনের দায়ে কেউ অভিযুক্ত হলে তাঁকে আজীবনের জন্য নিষিদ্ধ করা উচিৎ। তাঁরা আইন ভঙ্গ করেছে, সেটার শাস্তি তাঁদের পাওয়া উচিৎ।”

     

    এমন প্রতারণার কোনো মাশুল হয় না বলেই মনে করেন সাবেক ইংলিশ ক্যাপ্টেন, “আপনি এভাবে দর্শকদের সাথে প্রতারণা করছেন, আপনার দলের সাথে প্রতারণা করছেন, প্রতারণা করছেন এমন একটি খেলার সাথে যেটার বয়স আপনার চেয়ে ঢের ঢের বেশী।”

     

    কেন এমন ‘অপরাধী’দের দ্বিতীয়বার সুযোগ দেয়া উচিৎ নয়, সে ব্যাখ্যাও দিচ্ছেন পিটারসেন, “জীবনে ‘সেকেন্ড চান্স’ বলে একটা কিছু সবারই প্রাপ্য। কিন্তু খেলাধুলার কথা আলাদা। যে খেলাটাকে আমরা ভালোবাসি, সেটার জন্য আমরা টাকাও পাচ্ছি। আমরা ভাগ্যবান যে পেশাদার ক্রিকেটারের জীবন যাপন করতে পারছি। সুতরাং এমন একটা জায়গায় থেকে নিজেদের খেলাটাকে কলুষিত করার মতো পাপের কোনো প্রায়শ্চিত্ত হতে পারে না। এখান থেকে প্রত্যাবর্তনের কোনো সুযোগ থাকতে পারে না।”