• ইংল্যান্ড-পাকিস্তান
  • " />

     

    মিসবাহর সৌভাগ্য, মিসবাহর দুর্ভাগ্য

    মিসবাহর সৌভাগ্য, মিসবাহর দুর্ভাগ্য    

    প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে শুন্য- মুদ্রার উল্টো পিঠ দেখাটা বোধ হয় এর চেয়ে ভালোভাবে আর বোঝানো যেত না। মিসবাহ উল হক এবার সেটিই দেখলেন। লর্ডসে ইংল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসেই করেছিলেন সেঞ্চুরি। কিন্তু দ্বিতীয় ইনিংসে কোনো রান না করে আউট হয়ে গেলেন!

    লর্ডসে প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে কোনো রান না করেই আউট হয়ে যাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। ১৯৬৯ সালে ওয়েস্ট ইন্ডিজের চার্লি ডেভিস প্রথম এই কীর্তি গড়েছিলেন। প্রথম ইনিংসে ১০৩ রান করেছিলেন, কিন্তু দ্বিতীয় ইনিংসে আউট হয়ে গিয়েছিলেন শুন্য রানে। ওই ম্যাচটা শেষ পর্যন্ত ড্র হয়েছিল। তবে প্রথম ইনিংস ডাকের পর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির কীর্তিও আছে লর্ডসে। ১৮৯৬ সালে প্রথম এটি করেছিলেন অস্ট্রেলিয়ার হ্যারি ট্রট। এরপর সিডনি বার্নস, পিটার মে,  রয় ফ্রেডেরিকসের পর সর্বশেষ ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের এই অভিজ্ঞতা হয়েছিল।

    সব মিলে এক টেস্টে সেঞ্চুরি ও শুন্য আছে অনেক ক্রিকেটারেরই। তাতে বাংলাদেশের প্রতিনিধি তিন জন। ২০০৩ সালে পাকিস্তানের সঙ্গে পেশোয়ার টেস্টে ১১৯ রান করার পর ডাক নেরেছিলেন জাভেদ ওমর। ২০০৭ সালে শ্রীলঙ্কায় প্রথম ইনিংসে শুন্যের পর দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১২৯ রান করেছিলেন মোহাম্মদ আশরাফুল। সর্বশেষ ২০১০ সালে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে শুন্যের পর দ্বিতীয় ইনিংসে ১৫১ রান করেছিলেন তামিম ইকবাল।