• ইংল্যান্ড-পাকিস্তান
  • " />

     

    ওকসের দিনেও এগিয়ে পাকিস্তান

    ওকসের দিনেও এগিয়ে পাকিস্তান    

    ১৯৭৮ সালে নিউজিল্যান্ডের সঙ্গে এই কীর্তি গড়েছিলেন স্যার ইয়ান বোথাম। কোনো ইংলিশ বোলারের লর্ডসে একই টেস্টের দুই ইনিংসেই পাঁচ উইকেট নেয়ার ঘটনা শেষ ঘটেছিল সেবার। বোথাম আজ সঙ্গী পেলেন, আগের ইনিংসেই ক্যারিয়ার সেরা বোলিং করা ক্রিস ওকস দ্বিতীয় ইনিংসেও এখন পর্যন্ত নিয়েছেন ৫ উইকেট। 

    ওকস বা অন্য ইংলিশ বোলারদের জন্য নেয়ার মতো দুই উইকেট বাকী আছে এখনও পাকিস্তান ইনিংসে। কিন্তু লিডটা যে ২৮১ রান হয়ে গেছে এখনই। প্রথম ইনিংসে ২৭২ রানে অলআউট হওয়া ইংল্যান্ডের জন্য খুব কম তো নয় সেটা! 

    সকালে ইংল্যান্ড যখন ব্যাটিং করতে নামলো, ভরসা হয়ে ছিলেন ওই ক্রিস ওকসই। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৩৫ রানে, পাকিস্তান লিড নিয়েছিল ৬৭ রানের। শুরুতেই হাফিজকে ফিরিয়েছেন ব্রড, প্রথম পাঁচ ব্যাটসম্যানের দুজন খেয়েছেন ডাক। তালিকায় আছেন আগের ইনিংসে সেঞ্চুরি করা মিসবাহ-উল-হকও, লর্ডসে নিজের প্রথম টেস্টে সেঞ্চুরি ও ডাকের 'রেকর্ড' এর এটি চতুর্থ ঘটনা। একই পরিস্থিতির মুখোমুখি এর আগে হয়েছিলেন সিড বার্নস, চার্লি ডেভিস ও দিলীপ ভেংগসারকার।  

     

    হেলসের অসাধারণ এই ক্যাচেই আউট মিসবাহ

     

    পাকিস্তানের হাল ধরেছিলেন আসাদ শফিক ও সরফরাজ আহমেদ। ফিফটি পাননি কেউ, দুজনকেই ফিরিয়েছেন ওকস। মোহাম্মদ আমিরকে নিয়ে ৩০ রানে অপরাজিত আছেন পাকিস্তান ইনিংসে বোলিং তারকা ইয়াসির শাহ। শেষ পর্যন্ত লিডটা যতই হোক, তাঁর বোলিংয়ের দিকে তো অনেকখানি তাকিয়ে থাকবে পাকিস্তান। 

    লর্ডস টেস্টের তৃতীয় দিনশেষে তারকা ওকসই, এগিয়ে আবার পাকিস্তান। চতুর্থ দিনটা রোমাঞ্চকরই হওয়ার কথা!