• ইংল্যান্ড-পাকিস্তান
  • " />

     

    ১৩ উইকেট নিয়েও হার!

    ১৩ উইকেট নিয়েও হার!    

    ২০ বছর পর লর্ডসে টেস্ট জিতেছে পাকিস্তান দল। বলা ভালো আসলে জিতিয়েছেন ইয়াসির শাহ। ১০ উইকেট নিয়ে তিনিই তো ছিলেন জয়ের নায়ক। ১১ উইকেট নিয়েও আড়ালেই পড়ে থাকলেন ইংলিশ বোলার ক্রিস ওকস। প্রশ্ন উঠতেই পারে, এত উইকেট পেয়ে ইংল্যান্ডের কোনো কোনো বোলারকে কি হারের বেদনা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে? ওকসের আগেও এই দুর্ভাগ্য হয়েছে অনেকের।  ইতিহাসের ১৩তম ইংলিশ বোলার হিসেবে দশ উইকেট পেয়েও ম্যাচ শেষে পরাজিতের দলেই থেকে গেলেন বার্মিংহ্যামের এই ফাস্ট বোলার।

     

    ক্রিস ওকসের আগে সর্বশেষ ইংলিশ বোলার হিসেবে দশ উইকেট পেয়েও ম্যাচ হারার দলে ছিলেন রায়ান সাইডবটম। ২০০৭-০৮ মৌসুমে হ্যামিল্টনে অনুষ্ঠিত সেই টেস্টে নিউজিল্যান্ডের কাছে ইংলিশরা হেরেছিল ১৮৯ রানে। ক্রিকেট ইতিহাসে এ পর্যন্ত কোন বোলার দশ উইকেট পাওয়ার পরও তাঁর দল হেরেছে এমন ঘটনার সংখ্যা ৭১টি। আর হেরে যাওয়া ম্যাচে সবচেয়ে ভালো বোলিং ফিগারটির মালিক ভারতের পেসার জাভাগাল শ্রীনাথের; ১৯৯৮-৯৯ মৌসুমে কলকাতায় ১৩২ রানে ১৩ উইকেট নিয়েও পাকিস্তানের কাছে হারতে হয়েছিল তাঁর দলকে।

     

    শ্রীনাথের মত ১৩টি করে উইকেট পাওয়ার পরও পরাজিতের দলে ছিলেন টম রিচার্ডসন (১৮৯৬), সিডনি বার্নস (১৯০১-০২) এবং মার্ভ হিউজ (১৯৮৮-৮৯)। তবে এমন অর্জনেও হারের তিক্ত স্বাদ পাওয়ার অভিজ্ঞতা ওয়াসিম আকরামের চেয়ে ভালো জানবেন না কেউ। সর্বাধিক তিনবার দশ উইকেট পেয়েও হারতে হয়েছে তাঁর দলকে। অন্যদিকে মুত্তিয়া মুরালিধরন, টম রিচার্ডসন, সাঈদ আজমল, হিউ ট্রাম্বল, ড্যানিয়েল ভেট্টরি, শেন ওয়ার্নরা দুইবার করে দশ উইকেট পেয়েও থেকেছেন পরাজিতের দলে।