• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    ফেলপসের ২০ ও ২১-তম স্বর্ণ বিজয়!

    'জলমানব' মাইকেল ফেলপস গড়ে যাচ্ছেন একের পর এক অতিমানবীয় সব কীর্তি। আজ রিওতে পুরুষদের সাঁতারে পদকজয়ের ইভেন্ট ছিল দুইটি। ২০০ মিটার বাটারফ্লাই আর ৪X২০০ মিটার ফ্রি স্টাইল রিলে ইভেন্টের দুইটিতেই স্বর্ণ জিতে নিয়েছেন ফেলপস! রিওতে তিনটিসহ তাঁর দখলে এখন ২১টি স্বর্ণ। সর্বকালের সেরা অ্যাথলেট কিংবা অলিম্পিয়ান হিসেবে ফেলপসের নামটা হয়ত তাই বিতর্কের ঊর্ধ্বে চলে যাচ্ছে ক্রমশ। 

    রিও অলিম্পিকের চতুর্থ দিনে ফেলপসের প্রথম স্বর্ণটি ছিল ব্যক্তিগত ইভেন্টে। ১ মিনিট ৫৩.৩৬ সেকেন্ড সময় নিয়ে ২০০ মিটার বাটারফ্লাইয়ে জাপানের মাসাতো সাকাইকে ০.০৪ সেকেন্ড পেছনে ফেলে নিজের ২০-তম স্বর্ণটি জিতে নেন ফেলপস। এই ইভেন্টে ২০০৪ এথেন্স আর ২০০৮ বেইজিং অলিম্পিকেও স্বর্ণ জিতেছিলেন ফেলপস। লন্ডনে দক্ষিণ আফ্রিকার চ্যাড ডে ক্লসের কাছে হারলেও ক্যারিয়ারের পড়ন্ত বেলায় এসে রিওতে আবার স্বর্ণ পুনরোদ্ধার করে নিলেন তিনি। ডে ক্লস আজকের ফাইনালে হয়েছেন চতুর্থ। 

    ঘন্টাখানেকের মধ্যেই আবার পুলে নামেন ফেলপস। এবার ৪X২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। ৭ মিনিট ০.৬৬ সেকেন্ড সময় নিয়ে কনর ডুয়াইর, টাউনলি হাস, রায়ান লোকটি আর মাইকেল ফেলপস মিলে যুক্তরাষ্ট্রকে এনে দেন রিও অলিম্পিকের নবম স্বর্ণপদক। প্রায় ৩ সেকেন্ড পরে সাঁতার শেষ করে যুক্তরাজ্য আর জাপান। এই ইভেন্টে টানা চারটি অলিম্পিক আসরে স্বর্ণ জিতলো যুক্তরাষ্ট্র, চারবারই দলে ছিলেন ফেলপস। সিডনি ২০০০ অলিম্পিকে স্বর্ণ জিতেছিল ইয়ান থর্পের অস্ট্রেলিয়া।  

    নিজের পঞ্চম অলিম্পিক আসরে অংশ নিয়ে ফেলপস ২১টি স্বর্ণ, ২টি করে রূপা আর ব্রোঞ্জ নিয়ে পদকের ট্যালিটা নিয়ে গেলেন পঁচিশে। এই অলিম্পিকে ২০০ মিটার মিডলে এবং ১০০ মিটার বাটারফ্লাইয়েও অংশ নিবেন ফেলপস। বাংলাদেশ সময় শুক্র ও শনিবার সকালে হবে এই ইভেন্ট দুইটির ফাইনাল। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন