• রিও অলিম্পিক ২০১৬
  • " />
    X
    GO11IPL2020

     

    নীল পুল সবুজ হলো কীভাবে?

    গত দুইদিন যারা অলিম্পিকের ডাইভিং ইভেন্টগুলো দেখেছেন, মঙ্গলবার টিভির সামনে বসে তারা একটু অবাকই হয়েছেন। আগের দিনের টলটলে নীল পানি রাতারাতি হয়ে গেছে সবুজ!  ‘মারিয়া লেঙ্ক একুয়াটিকস সেন্টারে’  মেয়েদের ১০ মিটার দলীয়  মেডলিতে অংশ নেয়া প্রতিযোগীদের এই অভিজ্ঞতাই হয়েছে।

    অথচ আগের দিনও সবকিছু স্বাভাবিকই ছিল। এমনকি এদিনও পাশের পুলের পানির রং ছিল নীল। এরকম অদ্ভুতুড়ে পরিস্থিতিতে আগে কখন পড়তে হয়নি ডাইভারদের। এই ঘটনায় কিন্তু ভালোই মজা পেয়েছেন অনেকে। ‘পুলে কি শ্রেক সাঁতরে গিয়েছিলেন আগের রাতে?’- এরকম ধরনের কথাও শোনা গেছে।   
     


    আগের দিনের সোনাজয়ী প্রতিযোগী ডেভিড বৌডিয়া, টম ড্যালে  টুইটে নিজেদের বিস্ময় প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের সাংবাদিকেরা দায়ী করেছেন কর্তৃপক্ষের অবহেলাকেই। তাদের মতে, আগের রাতে পুল ভালমতো পরিষ্কার করা হয়নি, ফলে পানির ক্লোরিন লেভেল নেমে যায় এবং পানিতে শৈবাল তৈরি হয়।

    তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন আন্তর্জাতিক সাঁতার সংস্থার গণসংযোগ বিভাগের প্রধান পেড্রো আড্রেগা। তার ধারণা সূর্যরশ্মির প্রতিফলন কমাতেই সাঁতারুরা পানির রং বদলাতে অনুরোধ করেছিলেন। অলিম্পিক কর্তৃপক্ষও অবশ্য বলছে পানিতে কোন সমস্যা ছিলনা, “ আমরা পুলের পানি পরীক্ষা করে কোন সমস্যা পাইনি এবং সাঁতারুদের জন্য এটি নিরাপদ ছিল। আমরা ব্যাপারটা তদন্ত করে দেখছি।”

    পুলের এই অদ্ভুত দৃশ্য অবশ্য সোনা জয়ের পথে কোন বাধা হয়নি চীনের চেন রউলিন এবং লিউ হুইজিয়ার। রুপা জিতেছেন মালয়শিয়ার চেওং জুন হুন এবং পাম পানডেলেলা রিনং। কানাডার মেগান বেনফিটো, রজেলিন ফিলিওন জিতেছেন ব্রোঞ্জ।

    উদ্বোধনী অনুষ্ঠানের সময় রিও অলিম্পিক কর্তৃপক্ষ বলেছিল, তারা এবার ‘সবুজ পরিবেশ’ রক্ষা করবে। পরিবেশ সবুজ হোক কিংবা না হোক , পুলের রং কিন্ত সবুজ করেই ফেললেন তাঁরা!

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন