• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    বাইশেই থামছেন ফেলপস?

    বাইশেই থামছেন ফেলপস?    

    ফলাফলটা খানিকটা অপ্রত্যাশিতই! না, মাইকেল ফেলপস রিওতে নিজের পঞ্চম স্বর্ণ জিততে পারেননি বলেই কেবল না, ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ফেলপস, ডে ক্লস, লাজলো শেহ-র মত বাঘা বাঘা সব সাঁতারুদের পেছনে ফেলে সিংগাপুরের ২১ বছর বয়স্ক তরুণ জোসেফ স্কুলিং জিতে নিলেন স্বর্ণ। মাইকেল ফেলপসের অতিমানবীয় কীর্তি তাই শেষ হলো রূপা জিতেই। ইতিহাসসেরা এই অলিম্পিয়ানের ঝুলিতে মোট ২৭টি পদক এখন; ২২ স্বর্ণ, ৩ রৌপ্য আর ২ ব্রোঞ্জ!! 

    স্কুলিং অবশ্য আভাসটা দিয়ে রেখেছিলেন আগের দিনই, সেমিফাইনালে সেরা টাইমিং করে। ফাইনালেও শুরু থেকে এগিয়ে ছিলেন তো বটেই, ৫০.৩৯ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করেছেন নতুন অলিম্পিক রেকর্ড গড়ে। অলিম্পিকে স্কুলিংয়ের প্রথম সোনা এটি। আর রৌপ্যপদক ভাগ করে নিচ্ছেন তিনজন। যুক্তরাষ্ট্রের মাইকেল ফেলপস, দক্ষিণ আফ্রিকার চ্যাড ডে ক্লস, হাঙ্গেরির লাজলো শেহ - প্রত্যেকেই টাচলাইন ছুঁয়েছেন ৫১.১৪ সেকেন্ড সময়ে।
     

     

    Jo Schooling's dad and friends watching the sensational swimmer take home the gold!!! #Rio2016 pic.twitter.com/92m9LG71tG

    — Nadia JH (@NadiaCNA) August 13, 2016

     


    এথেন্স, বেইজিং, লন্ডনে এই ইভেন্টে সোনা ছিল ফেলপসের। আজ জিততে পারলে ফেলপস গড়তে পারতেন আরেকটি রেকর্ড। দুইটি ভিন্ন ইভেন্টে পরপর চারটি অলিম্পিকে স্বর্ণ জেতা একমাত্র অলিম্পিয়ান হতেন তিনিই। 

    ফেলপসের অবশ্য আরেকটি স্বর্ণ জেতার সুযোগ থাকছে। রবিবার বাংলাদেশ সময় সকাল আটটায় আছে পুরুষদের ১০০ মিটার মেডলের রিলে। হিটে অংশ না নিলেও ফেলপস যদি এই দলগত ইভেন্টের ফাইনালে অংশ নিতে চান, তাহলে হয়ত ২৩ নম্বর স্বর্ণটি পেয়েও যেতে পারেন এই কিংবদন্তী।