• রিও অলিম্পিক ২০১৬
  • " />
    X
    GO11IPL2020

     

    সোনা জয়েই শেষ হলো ফেলপসের

    রূপা নয়, শেষ পর্যন্ত সোনা দিয়েই অলিম্পিক শেষ হলো মাইকেল ফেলপসের। গতকাল ১০০ মিটার বাটারফ্লাইতে জিততে পারেননি, তবে ক্যারিয়ারের শেষটা জয় দিয়েই করেছেন। ১০০ মিটার মিডলের রিলেতে সোনা জিতেছে ফেলপসের যুক্তরাষ্ট্র। ২৩টি অলিম্পিক সোনা দিয়েই শেষ হতে যাচ্ছে তাঁর ক্যারিয়ার। ফেলপস যদি নিজেই একা একটা দেশ হতেন, তাহলে অলিম্পিকের সর্বকালের পদক তালিকায় দক্ষিণ আফ্রিকার সঙ্গে ৩৮ নম্বরে যৌথভাবে থাকতেন!

    শেষটা জয় দিয়ে হবে কি না সেটা নিয়ে একটু সংশয় ছিল। মিডলের হিটে নামেননি, ফাইনালে নামবেন কি না সেটা পুরোপুরি নিশ্চিত ছিল না। তবে যুক্তরাষ্ট্রের হয়ে বাটারফ্লাই স্ট্রোকে ফেলপসই সাঁতরেছেন। শুরুতেই অবশ্য কাজটা সহজ করে দিয়েছেন রায়ান মারফি, ব্যাকস্ট্রোকে নিজের ল্যাপে বিশ্বরেকর্ড গড়ে এগিয়ে দিয়েছিলেন দলকে। এরপর ব্রেস্টস্ট্রোকে কোডি মিলারের পর বাটারফ্লাইতে ফেলপস। ফ্রিস্টাইলে নাথান অ্যাড্রিয়ান তুলির টানে দিয়েছেন শেষ আঁচড়। যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত সময় নিয়েছে ৩ মিনিট ২৭.৯৫ সেকেন্ড, নতুন অলিম্পিক রেকর্ডও হয়ে গেছে তাতে।

    তবে এই ২৩ সোনা, সাথে ৩টি রূপা আর ২টি ব্রোঞ্জ, মোট ২৮টি পদক নিয়ে শেষ হয়ে যাচ্ছে ফেলপসের অলিম্পিক অধ্যায়। কালই নিশ্চিত করেছেন, রিও অলিম্পিকের পর আর পুলে দেখা যাবে না তাঁকে। পাঁচটি সোনা ও একটি রূপা জিতে রিও অধ্যায়টাও বর্ণিল হলো ফেলপসের।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন