• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    আলী-পেলের পাশে বসতে চান বোল্ট

    আলী-পেলের পাশে বসতে চান বোল্ট    

    গত দু’ অলিম্পিকেই তাঁর সাফল্য ‘শতভাগ’, তিনটি করে ইভেন্টে অংশ নিয়ে স্বর্ণ জিতে ফিরেছেন সবক’টি থেকেই। চলতি রিও’র আসরে বোল্ট-ঝড় শুরু হচ্ছে কাল থেকে। এ যাত্রায়ও ‘ক্লিন সুইপ’ ধরে রাখতে পারলে যে নতুন যুগের ‘ট্র্যাক অ্যান্ড ফিল্ড' সাম্রাজ্যের অবিসংবাদিত অধিপতি বনে যাবেন, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে এ যাবতকালের দ্রুততম মানব বিবেচনা করা হয় যাকে, তাঁর কি আর অতোটুকু সাম্রাজ্যে চলে? উসাইন বোল্টের লক্ষ্যটা আকাশ ছোঁয়ারই, নিজেকে দেখতে চান সর্বকালের সেরা ক্রীড়াবিদদের কাতারে। সে প্রত্যাশায় কার্যত নিজের শেষ অলিম্পিকটা ‘অপরাজেয়’ খেতাব নিয়েই শেষ করতে চান জ্যামাইকান জায়ান্ট।

     

     

    বেইজিংয়ের পর লন্ডনেও ১০০ মিটার, ২০০ মিটার আর ৪X১০০ মিটারে শ্রেষ্ঠত্ব ধরে রাখেন বোল্ট। নজিরবিহীন 'ট্রিপল-ট্রেবল' জেতার সুযোগটা তাই রিওতে হাতছাড়া করতে চান না, “আমার লক্ষ্যটা তো অনেক বড়। সেটা অর্জনের পথে দারুণ এক মাইলফলক এনে দিতে পারে রিও। যেহেতু এটাই হতে পারে আমার শেষ অলিম্পিক, নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণে আমার সামনে জেতার কোনো বিকল্প নেই।”

    রিওর ৩টি স্বর্ণও নিশ্চিত হলে অলিম্পিকে ৯ স্বর্ণ জেতা ষষ্ঠ ক্রীড়াবিদ হবেন বোল্ট। তবে নিজেকে কেবলই অলিম্পিকের গণ্ডিতে বাঁধতে চান না সর্বশেষ ১২টি বিশ্বচ্যাম্পিয়নশিপের ১১টিতেই শিরোপা জেতা এই জ্যামাইকান, “জানি না আলী (মোহাম্মদ আলী) বা পেলের জায়গা লোকে আমাকে দেবে কিনা। ট্র্যাকে আমি অবশ্যই নিজেকে অনেক উঁচুতে উঠিয়ে আনতে পেরেছি। মাইকেল জর্ডান যেমন তাঁর ক্ষেত্রে সেরা ছিলেন, আলীও তেমন ছিলেন, আমিও আমার ক্ষেত্রে তাই আছি। অবশ্যই আমি নিজেকে তাঁদের কাতারে দেখতে চাই। কিন্তু সেটা নির্ধারণ করবে মানুষই। আমি কেবল এটুকু বলতে পারি, নিজেকে আমি কিংবদন্তীই মনে করি।”

    শ্রেষ্ঠত্বের সে জায়গা ধরে রাখার মিশনে আগামীকাল (শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টা) পুরুষদের ১০০ মিটারের হিটে নামবেন ৩০ ছুঁতে চলা বোল্ট। এই ইভেন্টের সেমিফাইনাল ও ফাইনাল আগামী সোমবার। এছাড়া ২০০ মিটার আর ১০০ মিটার রিলের হিট আগামী ১৬ ও ১৮ই আগস্ট।