• রিও অলিম্পিক ২০১৬
  • " />
    X
    GO11IPL2020

     

    ৪০ বছরের গেরো কাটালেন ফারাহ

    ট্র্যাকে নামার সময় হাতছানি দিচ্ছিল অভাবনীয় এক রেকর্ড। গত ৪০ বছরে যা কেউ করে দেখাতে পারেনি, মো ফারাহ সেটিই করে দেখালেন গতকাল। ৫০০০ মিটার দৌড়ের সোনা জিতে টানা দুই অলিম্পিকে ‘ডাবল-ডাবল’ করলেন এই ব্রিটিশ দৌড়বিদ।

    দৌড় শেষ করে স্বভাবসুলভ ‘মোবট’ উদযাপন, একই সাথে উচ্ছ্বসিত ফারাহ, “কখনোই ভাবিনি এতদূর আসতে পারব নিজের ক্যারিয়ারে। অনেক লম্বা একটা রাস্তা ছিল, পরিশ্রম করলে সবই পাওয়া যায়!” জয়টা কিন্তু সহজ ছিলনা ফারাহর জন্য, “১০ কিলোমিটারের পর আমার পা আর চলছিলনা। কীভাবে যে রেসটা শেষ করলাম ঈশ্বরই জানেন!”

    রেস করতে করতে তাঁর সময় লেগেছে ১৩ মিনিট ৩ দশমিক ৩০ সেকেন্ড। রূপাজয়ী যুক্তরাষ্ট্রের পল চেলিমো সময় নিয়েছেন ১৩ মিনিট ৩ দশমিক ৯০ সেকেন্ড, যদিও তাঁকে প্রথমে ডিসকোয়ালিফাই করা হয়। পরবর্তীতে অলিম্পিক কমিটি তাদের সিদ্ধান্ত পরিবর্তন করেন। ব্রোঞ্জ জিতেছেন ইথিওপিয়ার হাগোস গেবরিওয়েট ( ১৩ মিনিট ৪  দশমিক ৩৫ সেকেন্ড)।


    এই জয়ের মাধ্যমে ফারাহ স্পর্শ করলেন ফিনল্যান্ডের লাসসে ভিরেনের রেকর্ড। ভিরেন ১৯৭২ এবং ১৯৭৬ অলিম্পিকে টানা দুইবার ডাবল জেতেন।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন