• পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    টানা তিন সেঞ্চুরিতে বাবরের রেকর্ড

    টানা তিন সেঞ্চুরিতে বাবরের রেকর্ড    

    বয়স ২২ বছর পূর্ণ হতে এখনো নয় দিন বাকি। পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজম এই বয়সেই গড়েছেন এমন এক কীর্তি, যা তাঁকে বসিয়ে দিল জহির আব্বাস ও সাঈদ আনোয়ারের মতো কিংবদন্তীদের পাশে। দুবাইতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে সেঞ্চুরি করে সপ্তম ব্যাটসম্যান ও  তৃতীয় পাকিস্তানি হিসেবে টানা তিন সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তরুণ ব্যাটসম্যান। প্রথম দুই সেঞ্চুরি করেছিলেন শারজায়। শুধু তাই নয়, কুইন্টন ডি কককে টপকে হয়েছেন তিন ম্যাচের সিরিজের ইতিহাসে সর্বোচ্চ ৩৬০ রান সংগ্রাহক।

    শৈশব থেকে এবি ডি ভিলিয়ার্সের ভক্ত বাবর আজম। ব্যাটিং তো বটেই ফিল্ডিংয়েও দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারকে গুরু মানেন লাহোরের তরুণ। শারজায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে যথাক্রমে ১২০ ও ১২৩ রানের পর দুবাইতে আজ ১১৭ রানের ইনিংস খেলে তিনি স্থান করে নিলেন আদর্শের পাশে। সাঈদ আনোয়ারও ১৯৯৩ সালে তাঁর তিনটি পেয়েছিলেন শারজাতেই। আব্বাস, আনোয়ার আর ডি ভিলিয়ার্স ছাড়া টানা তিন সেঞ্চুরির কীর্তি আছে গিবস, ডি কক, রস টেলরের।  টানা চার সেঞ্চুরি করে বাবরের সামনে আছেন শুধু কুমার সাঙ্গাকারা। তবে সে রেকর্ড স্পর্শ করতে হলে অনেকদিন অপেক্ষা করতে হবে বাবরকে। আগামী বছরের জানুয়ারির আগে আর ওয়ানডে খেলবে না পাকিস্তান। সাঙ্গাকারাকে ছুঁতে আপাতত অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ওয়ানডের অপেক্ষাতেই থাকতে হবে বাবরকে।

    ক্রিকেটীয় পরিবারে জন্ম । কাজিন হিসেবে কাছে থেকে দেখেছেন অগ্রজ কামরান, উমর ও আদনান আকমলকে। পাকিস্তান অনুর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক বাবর আজমকে ভবিষ্যতের প্রতিভা বলে মনে করা হচ্ছিল শুরু থেকেই। ২০১২ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তানের হয়ে ছিলেন সর্বোচ্চ ২৯৮ রান সংগ্রাহক। সে বিশ্বকাপেই ৩৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বাংলাদেশের আনামুল হক।

    বাবরের কীর্তি অবশ্য কেবল সেঞ্চুরিতেই শেষ হয়ে যাচ্ছে না। ৩৬০ রান করে ৩ ম্যাচের সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন তিনি। তিন ম্যাচের সিরিজে ৩০০ রানের ওপরে রান করার রেকর্ড আছে শুধু কুইন্টন ডি কক, মার্টিন গাপটিল, তামিম ইকবাল ও ব্রেন্ডন টেইলরের। তামিমের কীর্তিটা ছিল গত বছর পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে জেতা সিরিজে।

    মাত্র ১৮টি ওয়ানডে খেলা বাবর আজমের টানা তিন সেঞ্চুরি ইতিমধ্যে নজর কেড়েছে ক্রিকেট বিশ্বের। সীমান্তে চলমান উত্তেজনার মাঝেও টুইটারে পাকিস্তানি তরুণকে শুভেচ্ছা জানিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তবে বাবরের জন্য সেরা খাবরটা এসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড থেকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের সিরিজের দলে জায়গা পেয়েছেন প্রথমবারের মতো।