• পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    রাতের টেস্টে আজহারের ইতিহাস

    রাতের টেস্টে আজহারের ইতিহাস    

    ক্যারিয়ারের ৫০তম টেস্ট, পাকিস্তানের ৪০০তম। বড় এই উপলক্ষে নিশ্চয়ই কিছু করে দেখানোর ইচ্ছে ছিল পাকিস্তানের ওপেনার আজহার আলীর। সেটা তিনি পেরেছেন। ইতিহাসের মাত্র দ্বিতীয় দিবারাত্রির টেস্টে গড়েছেন এমন কীর্তি যা তাঁকে নিয়ে গেছে এক চিরস্থায়ী ‘প্রথম’ অবস্থানে। প্রথম ব্যাটসম্যান হিসেবে দিবারাত্রির টেস্টে সেঞ্চুরি করেছেন আজহার। তাঁর অপরাজিত ১৪৬ ও ওপেনিং সঙ্গী সামি আসলামের ৯০ রানে দুবাই টেস্টের প্রথম দিন পুরোপুরি পাকিস্তানের নিয়ন্ত্রণে। ১ উইকেট হারিয়ে ২৭৯ রান করা পাকিস্তান আজ বড় সংগ্রহের লক্ষ্যেই ব্যাট করতে নামবে।  

    ইতিহাসের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান চার্লস ব্যানারম্যানের মতো নিজের নামটাও স্মরণীয় করে রাখলেন আজহা্র আলী। নিজের একাদশ টেস্ট সেঞ্চুরি করার পথের সামি আসলামের সঙ্গে গড়েছেন ২১৫ রানের জুটি, পাকিস্তানের হয়ে ওপেনিং জুটিতে চতুর্থ সর্বোচ্চ। গোলাপি বলে খেলা নিয়ে সে সংশয়, সেটা পাত্তাই পেল না পাকিস্তানের ব্যাটসম্যানদের কাছে। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেতে পারতেন সামি আসলামও। কিন্তু রস্টন চেজের অফস্পিন বল ব্যাটের কানায় লেগে স্টাম্প ভেঙ্গে দিলে ৯০ রানে থেমে যায় তাঁর ইনিংস।

    টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে ধবলধোলাইয়ের পর টেস্টে ওয়েস্ট ইন্ডিজ দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াবেে এ কথা বোধহয় ক্যারিবীয়দের সবচেয়ে বড় সমর্থকটিও ভাবেননি। পাকিস্তানের ব্যাটসম্যানদের সামনে দাঁড়াতেই পারেনি ওয়েস্ট ইন্ডিজের অনভিজ্ঞ বোলাররা। শ্যানন গ্যাব্রিয়েল ও অধিনায়ক জেসন হোল্ডার একটানা শর্ট বল করে গেছেন। মিগুয়েল কামিন্স ফুল লেন্থে বল করলেও রাখতে পারেননি ধারাবাহিকতা। ফলে প্রথম দিনটা হতাশাতেই কেটেছে ক্যারিবীয় বোলারদের জন্য।

    ৩৩ রানে অপরাজিত আসাদ শফিককে সাথে নিয়ে আজ বড় সংগ্রহের দিকেই হাঁটতে চাইবেন আজহার আলী। অন্যদিকে গোলাপি বলের রহস্য বুঝে উইন্ডিজ বোলারদের লক্ষ্য হবে দ্বিতীয় দিনটা নিজেদের করে নেয়ার। ক্যারিবীয় ব্যাটসম্যানদের জন্য সুসংবাদ, এই বোলারদের জন্য প্রতিকূল এই পিচ ব্যাটিংয়ের জন্য পুরোপুরি অনুকূল।