• ইউরোপা লিগ
  • " />

     

    ফার্গি থাকলে পার্সিও থাকতেন !

    ইউনাইটেডের স্বর্ণযুগে তাদের হয়ে খেলেছেন। মাথার উপর ছিল অ্যালেক্স ফার্গুসনের স্নেহের ছায়া। ফার্গুসন কোচিংকে বিদায় বলেছেন, রবিন ভ্যান পার্সিও আর ইউনাইটেডে নেই। বর্তমান ক্লাব ফেনেরবাচের হয়ে আজ সেই চিরচেনা ওল্ড ট্রাফোর্ডে নামবেন। কিন্তু ব্যাপারটা অন্যরকমও হতে পারত। ফার্গুসন যদি ইউনাইটেডের কোচ থাকতেন, এখনো তাঁর অধীনেই খেলতেন পার্সি!

     

    আজ রাতে ওল্ড ট্রাফোর্ডে ইউরোপা লিগের ম্যাচে ইউনাইটেডের মুখোমুখি হবে ফেনেরবাচে। ম্যাচের আগে এক সংবাদ সম্মেলনে এসব নিয়ে কথা বলেন পার্সি। ফার্গুসন থাকলে আজ হয়ত ইউনাইটেডের লাল জার্সিতেই দেখা যেত তাঁকে, “এমনটাও হতে পারত, আজ আমি ইউনাইটেডের হয়ে খেলতাম! যখন আমি ইউনাইটেডে এসেছিলাম, ফার্গুসনের আরও কয়েক বছর কোচ থাকবেন এমনটাই ভেবেছি। কিন্তু সময়ের সাথে সাথে সবকিছুই বদলে যায়।”

    ২০১২ সালে ইউনাইটেডে যোগ দেয়ার পর কাটিয়েছেন ৩ টি বছর। ৮৬ ম্যাচে করেছিলেন ৪৮ গোল। প্রথম মৌসুমে দলের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন। কিন্তু ২০১৩ সালে ফার্গুসনের অবসরের পর নিজের সেই ফর্মটা ধরে রাখতে পারেননি। ডেভিড ময়েস এবং ফন গালের অধীনে নিজেকে হারিয়ে খুঁজেছেন। শেষমেস ২০১৫ সালে ইউনাইটেড ছেড়ে তুর্কি ক্লাব ফেনেরবাচেতে পাড়ি জমান। ৩৩ বছর বয়সী এই ডাচ ফুটবলার নতুন দলের হয়ে ৩৫ ম্যাচে করেছেন ১৭ গোল।

    পুরনো ঘরে ফিরে কেমন লাগছে এই প্রশ্নের জবাবে কিছুটা আবেগাক্রান্ত হয়ে যান পার্সি, “যা হয়েছে তা আর ফেরানো যাবে না। সামনের দিকে এগিয়ে যাওয়াই জীবন। আমি রোমান্টিক নই, ওগুলো না ভেবে কালকের ম্যাচের জন্য নিজেকে তৈরি করব।”

    ইউনাইটেডের বিপক্ষে ম্যাচটা সহজ হবে না জানেন। খেলায় নিজের সেরাটাই দিবেন পার্সি, “ আমি জানি আমাকে কী করতে হবে। আমি নিজেকে প্রস্তুত করব, ইতিবাচক থাকব। আমি তো প্রতি ম্যাচে ভালো খেলতে পারব না। এটাই ফুটবল, আমি সবার মতামতকে সম্মান করি। আমি নিজের সেরাটাই দেবো।”
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন