• ভারত-নিউজিল্যান্ড
  • " />

     

    'ফিনিশিং' ভুলে গেছেন ধোনি!

    'ফিনিশিং' ভুলে গেছেন ধোনি!    

    ব্যাটিংয়ে ছয় নম্বর পজিশনে একরকম ‘অটো চয়েস’ হয়ে গিয়েছিলেন। ভারতের বহু জয়ের শেষটা নিশ্চিত হয়েছে তাঁর ব্যাটেই। ক্যারিয়ারের পড়ন্ত বেলায়ও সীমিত ওভারের ক্রিকেটে সামর্থ্যের জানান দিয়ে চলেছেন নিয়মিত। তবে মহেন্দ্র সিং ধোনির সেই ধার কোথায়! জয় নিয়ে মাঠ ছাড়ছেন- এমন দৃশ্যও তো বিরল হতে শুরু করেছে আরও আগেই। সম্প্রতি ব্যাটিং অর্ডারে উপরে উঠে আসা ভারতের সীমিত ওভার ক্রিকেটের অধিনায়ক স্বীকার করছেন, ‘ফিনিশিং পাওয়ার’টা হারিয়ে ফেলছেন বলেই ব্যাট হাতে নেমে পড়ছেন একটু আগেই।

     

     

    নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি একদিনের আন্তর্জাতিক সিরিজের তৃতীয় ম্যাচে চার নম্বরে নেমে বড় ইনিংসই খেলেছেন ধোনি, ব্যক্তিগত ৮০ রানে পেরিয়ে গেছেন ৯ হাজার ওডিআই রানের মাইলফলক। তৃতীয় উইকেটে বিরাট কোহলির সাথে তাঁর ১৫১ রানের জুটিটিই গড়ে দেয় ভারতের জয়ের ভিত। তবে ৩৬তম ওভারে ধোনি যখন ফিরে যাচ্ছেন, জয়ের জন্য ভারতের প্রয়োজন আরও ৯৪ রান। এই ম্যাচে শেষ পর্যন্ত কোহলির অনবদ্য ১৫৪ রানের সুবাদে স্বাগতিকরা জয় নিয়ে মাঠ ছাড়লেও এর আগের ম্যাচেই তাঁর দলকে দেখতে হয়েছে ৬ রানের পরাজয়।

     

    ক’দিন আগেও রান তাড়া করার এমন ম্যাচগুলোয় ভারতকে জয় এনে দিয়েই মাঠ ছেড়েছেন ধোনি। তাহলে ব্যাটিং অর্ডারে উপরে উঠে আসা কেন? “সত্যি বলতে ওই পজিশনে এখন আর আগের মতো সচ্ছন্দ্যে খেলতে পারছি না। তাই একটু উপরে উঠে বাকিদের সুযোগ দিচ্ছি ম্যাচ শেষ করে ফেরার। আসলে চার নম্বরে ব্যাট করাটা দলের চেয়েও বেশী আমার নিজের প্রয়োজনেই।”

     

    চার নম্বরে তাঁকে এই স্বাচ্ছন্দ্যটুকু দিচ্ছেন বিরাট কোহলি- ধোনির ভাষ্যটা এমনই, “অনেক সময় এমন হয় যে পরিস্থিতির কারণে চাইলেও বড় শট খেলা যায় না। কিন্তু বিরাট কোহলির সাথে খেললে এ ব্যাপারে নির্ভার থাকা যায় যে আমরা পর্যাপ্ত বাউন্ডারি পাচ্ছি, দ্রুত এক-দু’ রানও পাওয়া যাচ্ছে।”