• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
  • " />

     

    আইসিসির কাঠগড়ায় ডু প্লেসি

    আইসিসির কাঠগড়ায় ডু প্লেসি    

    অভিযোগটা উঠেছিল হোবার্ট টেস্টে।  মুখে একটি মিন্ট ক্যান্ডি নিয়ে বলে লালা মাখাচ্ছিলেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। তখনই ওই ঘটনা নিয়ে তদন্ত করার ঘোষণা দিয়েছিল আইসিসি। এবার আইসিসির লেভেল ২ অপরাধে অভিযুক্ত করা হয়েছে ডু প্লেসি। প্রোটিয়া অধিনায়ক অবশ্য অপরাধ স্বীকার করেননি, খুব শিগগিরই শুনানি হবে তাঁর। দোষী প্রমাণিত হলে ম্যাচ ফির ৫০ ভাগ বা পুরোটাই জরিমানা সহ দুই থেকে তিন সাসপেনশন পয়েন্ট যোগ হতে পারে ডু প্লেসির। 

     


    আরও পড়ুন

    বল টেম্পারিং করেছিলেন ডু প্লেসি?


    হোবার্ট টেস্টের দ্বিতীয় ইনিংসের ৫৪তম ওভারে অস্ট্রেলিয়ার রান ছিল ৫ উইকেটে ১৫০। সে সময়কার ভিডিও ফুটেজে দেখা যায় ডু প্লেসি মুখে একটি গোল ক্যান্ডি নিয়ে বলে লালা মাখাচ্ছেন। এর পরের বলেই কাগিসো রাবাদার বলে আউট হয়ে যান পিটার নেভিল। সে ওভারে পড়ে আরো একটি উইকেট। সেখান থেকে মাত্র ১৬১ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। 


    ওই সময় ঘটনাটি দুই আম্পায়ারের চোখ এড়িয়ে গিয়েছিল। অস্ট্রেলিয়ানরাও এটা নিয়ে উচ্চবাচ্য করেনি। কিন্ত ম্যাচ শেষে সেই ফুটেজটা ছড়িয়ে পড়ার পর শুরু হয়ে যায় তোলপাড়। এর পরেই এটি  নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছে আইসিসি। আইসিসির একজন মুখপাত্র এ বিষয়ে বলেছেন, “ব্যাপারটি আইসিসির নজরে এসেছে। আচরণবিধির সম্ভাব্য লঙ্ঘন হিসেবে ফুটেজটি আমরা পরীক্ষা করে দেখছি।”