• সেরা ফুটবল ক্লাব
  • " />

     

    শ্যাপোকোইন্সই সুদামেরিকানা-চ্যাম্পিয়ন

    শ্যাপোকোইন্সই সুদামেরিকানা-চ্যাম্পিয়ন    

    ফুটবলবিশ্ব এখনো শোকাচ্ছন্ন। তিনদিন আগে শ্যাপোকোইন্সের বিমান বিধ্বস্ত হয় কলম্বিয়ার মেদেইনে।উড্ডয়নের কয়েক ঘণ্টা পরেই ফুয়েল ঘাটতির কারণে বিধ্বস্ত হয় লামিয়া ফ্লাইট নং ২৯৩৩, ক্রুসহ ৭৭ যাত্রীর ৭১ জনই নিহত হন, বাকিরাও মারাত্মকভাবে হন আহত। শ্যাপোকইন্সের ১৯জন ফুটবলারও অরাণ হারান।

     কোপা সুদামেরিকানায় ফাইনালে অ্যাটলেটিকো ন্যাশিওনালের সেই ম্যাচটি হওয়ার কথা ছিল গত বুধবার। তার আগেই অ্যাটলেটিকো ন্যাসিওনাল দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবলের কাছে আপিল করে শ্যাপোকোইন্সে-কে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা করার। আনুষ্ঠানিক বক্তব্যে ক্লাবটি জানায়, “আমরা অনুরোধ করছি কনমেবলকে যেন তাঁরা শ্যাপোকোইন্সেকে সম্মানসূচক পুরষ্কার হিসেবে কোপা সুদামেরিকানা ট্রফি উপহার দেয়। আমরা এর মাধ্যমে, মারাত্মক দুর্ঘটনায় মৃত্যুবরণ করা সকল যাত্রীর প্রতি মরণোত্তর সম্মান জানাচ্ছি, যারা আমাদের এই ফুটবলকে আলোকিত করে রেখেছিল। আমাদের কাছে ২০১৬ সালের কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন সবসময়ই শ্যাপোকোইন্সে-ই থাকবে।” ব্রাজিলিয়ান ক্রীড়াদৈনিক গ্লোবো স্পোর্তের ভাষ্যমতে, কনমেবল অ্যাটলেটিকো ন্যাসিওনালের এই প্রস্তাব সম্মানের সাথে গ্রহণ করেছে এবং শ্যাপোকোইন্সে চ্যাম্পিয়ন ঘোষণা করবে। আগের বারের চ্যাম্পিয়ন সান্তা ফে তাদের ট্রফিটি এর মধ্যেই শ্যাপোকোইন্সকে দিয়েছে বলে জানা গেছে। 

    তবে ২১ ডিসেম্বর অনুষ্ঠিতব্য কনমেবল কাউন্সিলের পরবর্তী মীটিং হবার আগে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে না। বুধবার, কনমেবল প্রেসিডেন্ট আলেজান্দ্রো দমিঙ্গুয়েজ এই প্রস্তাব নিয়ে কথা বলেন সাংবাদিকদের সাথে।  জানান প্রস্তাবটি প্রশংসনীয়, কিন্তু সিদ্ধান্ত দেবার আগে কমিটির বাকি সবার সাথে কথা বলতে হবে। একইসাথে, ব্রাজিল এবং কলম্বিয়ার শীর্ষস্থানীয় ফুটবল কর্তাব্যক্তিদের সাথেও আলোচনা করবেন এই ব্যাপারে। যদি কনমেবল অ্যাটলেটিকো ন্যাসিওনালের এই প্রস্তাব মেনে নেয়, তবে শ্যাপোকোইন্সে সরাসরি আগামী মৌসুমের কোপা লিবার্তাদোরেসে খেলার টিকেট পাবে, একই সাথে চলতি মৌসুমের ইউরোপা লিগ চ্যাম্পিয়নের বিপক্ষে মুখোমুখি হবে সুপারকোপা ইউরো-আমেরিকানার ফাইনালে।

     এরকম ট্রফি দেবার নজির ইতিহাসে বিরল নয়। ১৯৪৯ সালে তোরিনো ফুটবল দলকে বহনকারী বিমান বিধ্বস্ত হলে নিহত হন ৬ কর্মকর্তা সহ দলের সব খেলোয়াড়ই। সেবার, সিরি-এ ক্লাবগুলো সর্বসম্মতিক্রমে তোরিনোকে চ্যাম্পিয়ন ট্রফি প্রদানের সিদ্ধান্ত নিয়েছিল।