• সেরা ফুটবল ক্লাব
  • " />

     

    জরিমানাই দিতে হচ্ছে শ্যাপোকোইন্সকে

    জরিমানাই দিতে হচ্ছে শ্যাপোকোইন্সকে    

    গতকাল রাতে ব্রাজিলিয়ান লিগের শেষ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবার কথা ছিল অ্যাটলেটিকো মিনেইরো আর শ্যাপোকোইন্সের। কিন্তু কোন দলই উপস্থিত হয়নি ম্যাচ খেলতে। কিন্তু সেই ম্যাচ না খেলার জন্যই জরিমানা দিতে হয়েছে শ্যাপোকোইন্সকে। 

    শ্যাপোকোইন্স যে পারবে না, আগে থেকেই অনুমিত ছিল। মাত্র দুই সপ্তাহ আগেই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ব্রাজিলের এই ক্লাবের ১৯ জন খেলোয়াড়। যে ৩ জন বেঁচে গেছেন, তাঁদেরও নিকট ভবিষ্যতে মাঠে নামার কোনো সম্ভাবনা নেই। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ) বলেছিল, শ্যাপোকোইন্সকে একাডেমীর খেলোয়াড়দের নিয়ে মাঠে নামতে হবে। কিন্তু সেটা মানার কোনো উপায় ছিল না দলটির। ওই দুর্ঘটনার শোক কাটিয়ে মাঠে নামার মত অবস্থায় নেই একাডেমী খেলোয়াড়েরাও। অ্যাটলেটিকো মিনেইরোর ক্লাব সভাপতিও সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, শ্যাপোকোইন্সের প্রতি সম্মান জানিয়ে ম্যাচটি খেলতে নামবেন না। আর তাছাড়া এই ম্যাচের ফলাফল যেটাই হোক না কেন, লিগে দুদলের স্থানেও পরিবর্তন আসবে না। তাই এ মুহূর্তে খেলাটা অযৌক্তিক বলেই মনে হয়েছিল তাঁর। সিবিএফকেও নোটিশও দিয়েছিলেন না খেলার ব্যাপারে।

     

     

    তবে নিজেদের সিদ্ধান্তে অনড় রয়েছে ব্রাজিলিয়ান ফুটবলের পরিচালনা সংস্থা। ওয়াকওভারের নিয়ম অনুযায়ী মাঠে না নামায় দুই দলকেই ৩-০ গোলে জয়ী ঘোষণা করা হয়েছে। কিন্তু পরবর্তী সিদ্ধান্তটা চমকে দিয়েছে সবাইকে। খেলতে রাজি না হওয়ায়, শ্যাপোকোইন্সেকে ২৮,৩০০ মার্কিন ডলার জরিমানা করেছে সিবিএফ। নামকরা সব ফুটবল ক্লাব নানাভাবে সমবেদনা জানাচ্ছে ক্লাবটিকে, এমনকি কনমেবলও কোপা সুদামেরিকানা চ্যাম্পিয়ন ঘোষণা করেছে শ্যাপোকোইন্সেকে। সে মুহূর্তে ক্লাবটির ওপর  আর্থিক জরিমানার খড়গ নেমে আসাটা বেশ অস্বাভাবিকই বটে। তবে দুর্নীতির বড় সব মামলা লড়তে থাকা ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের কাছ থেকে আর কী ই বা আশা করা যায়!