• কোপা দেল রে
  • " />

     

    ৯ জন বিলবাওয়ের কাছেই হেরে গেল বার্সেলোনা

    ৯ জন বিলবাওয়ের কাছেই হেরে গেল বার্সেলোনা    

    ম্যাচের তখন ৯৪ মিনিট। ২-০ গোলে পিছিয়ে পড়ে মেসির ফ্রিকিকে ব্যবধান কমিয়েছে বার্সা।  ম্যাচের ফল তখন ২-১। এর মাঝে আবার ৯ জনের দলে পরিণত হয়েছে বিলবাও। শেষমূহুর্তে পাওয়া কর্ণার থেকে বল পেলেন পিকে। জটলা থেকে পিকের ব্যাকহিল আসলো মেসির পায়ে। গোল যেখানে সুনিশ্চিত, সেখানে মেসি শট নিলেন বারে! ৯ জন বিলবাওয়ের কাছে বার্সেলোনা ওই ২-১ গোলেই হেরে গেল। নতুন বছরের শুরুটাও হলো ভুলে যাওয়ার মতো। কোপা ডেল রের শেষ ষোলোর প্রথম লেগে হারার পর দ্বিতীয় লেগে একটা সুযোগ অবশ্য থাকছে। 
    গত মৌসুমে এই মাঠেই স্প্যানিশ সুপারকাপের ম্যাচে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল বার্সা। প্রথমার্ধের খেলা দেখে মনে হচ্ছিল, ইতিহাসের পুনরাবৃত্তিই যেন ঘটতে যাচ্ছে। ৩০ মিনিটেই ২-০ গোল এগিয়ে যাওয়া বিলবাওয়ের কাছে পাত্তাই পাচ্ছিল না বার্সা। ১৫-১৬ কোপা দেল রে কোয়ার্টার ফাইনালের পর বার্সার বিপক্ষে আবারো লক্ষ্যভেদ করলেন আদুরিজ, উইলিয়ামস।

    গত বছরের বড়দিনের সময় অন্ডকোষের ক্যান্সার ধরা পড়ে বিলবাও ডিফেন্ডার ইয়েরায়ের। ২৭ মিনিটে (ইয়েরায়ের জার্সি নম্বর) গোটা সান মামেস দাঁড়িয়ে সম্মান জানাতে থাকে এই ডিফেন্ডারকে। আর ঠিক সেই মূহুর্তেই আদুরিজের ব্যাকহিল থেকে আগুনে এক শটে ব্যবধান দ্বিগুণ করেন উইলিয়ামস। উদযাপন শেষে ভিআইপি বক্সে থাকা বন্ধুর দিকে তর্জনী উঁচু করে জানান, "গোলটা তোমার জন্যই"। সতীর্থ ও বন্ধুর এহেন উদযাপনে আবেগাপ্লুত হয়ে পড়েন খোদ ইয়েরায়ই।

    প্রথমার্ধে বার্সাকে চেনা যাচ্ছিল না একেবারেই। নিজেদের ছায়া হয়েই ছিলেন এমএসএন, ইনিয়েস্তারা। বারংবার হাতাহাতি, বাগবিতণ্ডায় জড়িয়ে পড়া ছিল এই ম্যাচের অন্যতম হাইলাইটস। বিলবাওয়ের রক্ষণাত্মক কৌশল ও ফাউলের ফুলঝুরিতে কিছুক্ষণ পরপরই মেজাজ হারাতে থাকেন বার্সার খেলোয়াড়েরা। এর সাথে যুক্ত হয় প্রথমার্ধের শেষদিকে বার্সা ও নেইমারকে পরিষ্কার পেনাল্টি থেকে বঞ্চিত করা। রেফারির সাথে কথা কাটাকাটির ফলে হলুদ কার্ডও দেখেন ইনিয়েস্তা, বুস্কেটস, আলবারা। একাধিক হলুদ কার্ডের পাশাপাশি রেফারি দ্বিতীয়ার্ধে লাল কার্ডও দেখিয়েছেন দুটি; দুটিই অবশ্য বিলবাওয়ের বিপক্ষে। ৫২ মিনিটে মেসির দর্শনীয় ফ্রিকিকে ম্যাচে ফেরে বার্সা। মেসি কমপক্ষে ২০ গোল করেছেন, এমন ক্লাবের লিস্টে ঢুকে গেল বিলবাওয়ের নামও। রিয়াল, অ্যাটলেটিকো, সেভিয়ার মত দলগুলোও আছে এই লিস্টে। দুই লাল কার্ডে ৯ জনের বিলবাওকে পেয়েও গোলটাই শোধ করতে পারেনি বার্সা। চলতি মৌসুমে ক্যাম্প ন্যুতেই ৯ জনের মালাগার বিপক্ষেও জিততে পারেনি এনরিকের শিষ্যরা। ফলশ্রুতিতে বছরের শুরুটা হারের তেতো স্বাদ নিয়েই শুরু করতে হল বার্সাকে।

    অবশ্য আজকের হার নিয়ে খুব একটা দুশ্চিন্তায় থাকার কারণ নেই মেসিদের। কেননা অ্যাওয়ে গোলের সুবাদে আগামী সপ্তাহে ক্যাম্প ন্যুতে ফিরতি লেগে ন্যূনতম ব্যবধানে (১-০) জিতলেই কোয়ার্টারে চলে যাবে বার্সা। কাপে বার্সা প্রথম লেগ ২-১ গোলে হেরেছে- এমনটা হয়েছে ৬ বার। এর মধ্যে বার্সা পরবর্তী রাউন্ডে গিয়েছে ৫ বারই। অবশ্য সে কাজটাও যে খুব একটা সহজ হবে না, তা তো আজ জানিয়েই রাখলো বিলবাও।