• ক্রিকেট

ওয়ার্নারকে করুণ নাইরের মতো খেলতে বললেন স্মিথ

শ্রীলংকার মাটিতে ধবলধোলাই ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারের পর কিছুটা হলেও ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। তবে ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে জয় পেলেও আগামী মাসে ভারত সফরের আগে খুব একটা স্বস্তিতে নেই অজি অধিনায়ক স্টিভ স্মিথ। ভারতের টার্নিং উইকেটে নামার আগে নিজের দলকে মানসিকভাবে তৈরি থাকার আহবান জানিয়েছেন। বিশেষ করে নিজের ডেপুটি ডেভিড ওয়ার্নারকে উদ্দেশ্য করে বলেছেন, তিনি যেন ভারতের করুণ নাইরের মতো ‘লম্বা’ ইনিংস খেলার জন্য নিজেকে প্রস্তুত করেন।

 

উপমহাদেশে নিজেদের সাম্প্রতিক রেকর্ডটা খুব একটা সুখকর নয়। স্মিথ ভালোমতোই জানেন, ভারতের মাটিতে কাজটা কঠিন হবে। বিশেষ করে এই তারুণ্যনির্ভর দল নিয়ে এই কাজটা হবে আরও কঠিন। আর এই কারণেই ওয়ার্নারের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানদের আরও বেশি দায়িত্ব নিয়ে খেলার পরামর্শ দিয়েছেন স্মিথ, “শ্রীলংকাতে আশানুরূপ ফলাফল পাইনি। ভারতের বিপক্ষে সিরিজে আমাদের সিনিয়র সদস্যদের অবশ্যই ভালো খেলতে হবে। বিশেষ করে ডেভিডের ওপর দায়িত্বটা একটু বেশি। সে যদি সেঞ্চুরি করে ফেলে, তাহলে তাঁর উচিত হবে আরও লম্বা সময় ক্রিজে টিকে থেকে করুণ নাইরের মতো ৩০০ করে আসা।”

 

 

স্মিথ মানছেন, নাইরের মতো বড় ইনিংস দলকে বাড়তি অনুপ্রেরণা যোগায়, “দলের কেউ একজন যদি নাইরের মতো স্কোর করে, তাহলে বাকিদের মাঝেও একটা অনুপ্রেরণা কাজ করে। ঠিক এখানেই আমরা গত কয়েক সিরিজে পিছিয়ে পড়েছি। দলের ব্যাটসম্যানদের এই ব্যাপারটা বুঝতে হবে।”

 

ভারতের মন্থর উইকেটে টিকে থাকাটাই প্রধান লক্ষ্য হওয়া উচিত বলেই মনে করেন স্মিথ, “স্পিন সহায়ক পিচে রক্ষণাত্মকভাবে খেলাটা জরুরী। আমাদের দলের সবাই আক্রমণাত্মকভাবে খেলতে পারে, এটা আমি জানি। তবে তাঁদের উচিত হবে ক্রিজে নেমে নিজেদেরকে একটু সামলে নেওয়া। সবসময় মেরে খেললে হবে না, ম্যাচের পরিস্থিতি বুঝে রক্ষণাত্মক ভঙ্গিতেও ব্যাট করতে হবে।”

 

আগামী ২২ ফেব্রুয়ারি পুনেতে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। সিরিজের প্রস্তুতি নেওয়ার জন্য এর দুই সপ্তাহ আগেই দুবাইতে যাবে অজিরা। সেখানে অনুশীলন শেষে ভারতে এসে প্রস্তুতি ম্যাচ খেলবে তাঁরা।