• অস্ট্রেলিয়া-শ্রীলংকা
  • " />

     

    শেষ বলের রোমাঞ্চে জয় শ্রীলংকার

    শেষ বলের রোমাঞ্চে জয় শ্রীলংকার    

    ১৮ বল থেকে প্রয়োজন ছিল ১৮ রান। তিন বলের মধ্যে গুনারন্তে আর সিরিবর্ধনের উইকেট তুলে নিয়ে টার্নার ক্ষণিকের জন্য ম্যাচের ‘টার্ন’ বদলে দিয়েছিলেন। কিন্তু ১ চার আর দুই সিঙ্গেলে সমীকরণটা ১২ বলে ১২ রানে নামান কাপুগেদারা-প্রসন্ন জুটি। ১৯তম ওভারে প্রতি বল থেকে সিঙ্গেল, হিসেব নেমে এল ৬ বলে ৬ রানে। টাইয়ের প্রথম বল থেকে কোনো রান এলো না। পরের তিন বলে এক বাই আর দুই সিঙ্গেল, হিসেবটা তখন ২ বলে ৩ রানের। অফ স্ট্যাম্পের বাইরে স্লোয়ারটা কাপুগেদারা মিড উইকেটের উপর দিয়ে টেনে মেরে ২ রান নিয়ে নিলেন। দ্বিতীয় রানটা নেয়ার সময় অল্পের জন্য বাঁচলেন রান আউটের সম্ভাবনা থেকে। দরকার ১ বলে ১। শেষ বলতা অফ স্ট্যাম্পের বাইরে একটু বেশিই ঝুলিয়ে দিলেন টাই, ফল যা পাওয়ার তাই পেলেন। কাভার দিয়ে সেটা সীমানাছাড়া করে শ্রীলংকার জন্য রুদ্ধশ্বাস এক জয় তুলে নিলেন কাপুগেদারা। মেলবোর্নে সিরিজের অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শ্রীলংকা জয় পেলো ইনিংসের শেষ বলে, ৫ উইকেট হাতে রেখে।

     

    এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত কুড়ি ওভারে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৬ উইকেটে ১৬৮ রান। ৭৬ রানের উদ্বোধনী জুটিতে ৩৮ রান করে ওপেনার মাইকেল ক্লিংগার আউট হয়ে যাওয়ার পর আরেক ওপেনার অধিনায়ক অ্যারণ ফিঞ্চ ফেরেন দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করে। এপর ট্রেভিস হেডের ৩১ ও মিডল অর্ডারের মিলিত অবদানে দলীয় সংগ্রহ ১৬৮-তে পৌঁছায়। শ্রীলংকার পক্ষে লাসিথ মালিংগা ২৯ রান দিয়ে ২ উইকেট নেন।

     

    জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই থারাঙ্গার উইকেট হারালেও ডিকওয়ালা-মুনাবিরার ৭৫ রানের জুটি সফরকারীদের ম্যাচে ধরে রাখে। ৫২ রান করে গুণারত্নে ফেরেন একেবারে শেষভাগে এসে। অবশেষে কাপুগেদারা-প্রসন্নর ব্যাটে স্নায়ুযুদ্ধে জয়টা হয় শ্রীলংকারই।