• ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    ব্যাট বদলালেও বদলাবেন না ওয়ার্নার

    ব্যাট বদলালেও বদলাবেন না ওয়ার্নার    

    অন্য দশজন ব্যাটসম্যানের চেয়ে তাঁর ব্যাটের আকৃতিটা একটু বেশি ‘ঢাউস’। এমসিসির নতুন নিয়মে অন্যদের চেয়ে  সমস্যাটা তাঁরই সবচেয়ে বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। তবে অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার বলেছেন, ব্যাটের আকৃতি যাই হোক না কেনো, তাঁর ব্যাটিংয়ের ধরন আগের মতোই থাকবে।
     

    এমসিসির প্রস্তাব অনুযায়ী, ক্রিকেট ব্যাটের পুরুত্ত ৬৭ মিলিমিটারের বেশি হতে পারবে না। এদিকে ওয়ার্নারের ব্যাট ৮৫ মিলিমিটার পুরু! নতুন নিয়মে কি তাহলে আগের মতো বিধ্বংসী হতে পারবেন না? ওয়ার্নার কিন্তু এটার সাথে একেবারেই একমত নন, “নতুন নিয়মের সাথে আমাদের মানিয়ে নিতে হবে। তবে এতে আমার খুব একটা সমস্যা হবে না। বল আগের মতোই বাউন্ডারির বাইরে যাবে! আর ব্যাটের কানায় লেগে বল স্লিপে কম যাবে এখন থেকে।”

     

    ব্যারি রিচার্ডের হাতে ওয়ার্নারের ব্যাট 

     

    ব্যাটসম্যানদের ব্যাটের আকার পরীক্ষা করার জন্য আম্পায়ারদের হাতে থাকবে বিশেষ গজ। অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগে কয়েকমাস আগে পরীক্ষামূলকভাবে এটা ব্যবহার করা হয়েছিল। ওয়ার্নার মনে করেন, এই পদ্ধতির সঠিক ব্যাবহারটা জরুরী, “ছয় মাস আগে আমি যখন ঘরোয়া লিগে খেলছিলাম তখন এরকম কিছু একটা দেখেছি। অনেকের ব্যাটের আকৃতি ভিন্ন ছিল। তবে সঠিকভাবে মাপ নেওয়া হচ্ছিল না। এটার সঠিক পর্যবেক্ষণ করাটা খুবই জরুরী। আমরা তো ব্যাট প্রস্তুতকারক দেওয়া ব্যাট নিয়েই খেলতে নামব।  অবশ্য আমার সব ধরনের ব্যাট নিয়ে খেলার অভিজ্ঞতাই আছে।”