• অ্যাশেজ
  • " />

     

    টেস্ট র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার ঘাড়ে ইংল্যান্ডের নিঃশ্বাস

    টেস্ট র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার ঘাড়ে ইংল্যান্ডের নিঃশ্বাস    

    আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে অবস্থান অপরিবর্তিত থাকলেও রেটিং পয়েন্ট হারিয়ে অ্যাশেজ প্রতিপক্ষ ইংল্যান্ডের আরও কাছাকাছি চলে গেছে অস্ট্রেলিয়া। সর্বশেষ টেস্ট র‍্যাংকিংয়ে ৩ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার বর্তমান রেটিং ১০০। ৯৯ রেটিং নিয়ে ৪ নম্বরে থেকে অজিদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ইংলিশরা। সামনের কয়েক মাসের হিসেব-নিকেশ বলছে আগামী অ্যাশেজ শুরুর আগে ইংল্যান্ডের নীচেও চলে যেতে পারে অস্ট্রেলিয়া।

     

    আগের র‍্যাংকিংয়ে দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার কাছাকাছি থাকলেও নতুন র‍্যাংকিংয়ে প্রোটিয়াদের সাথে অজিদের রেটিং পয়েন্টের পার্থক্য বেড়ে দাঁড়িয়েছে ১৭। ওদিকে ৪ নম্বরে থাকা ইংল্যান্ডের সাথে অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ব্যবধান কমে হয়েছে ১।

     

    আগামী অ্যাশেজের আগে ইংল্যান্ড খেলবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এই দুটোয় ফলাফল ইংলিশদের পক্ষে গেলে অ্যাশেজটা ইংল্যান্ড শুরু করতে পারে র‍্যাংকিংয়ে ওপরে থাকা দল হিসেবেই। তবে এর মধ্যে আগস্টে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার সম্ভাব্য সিরিজটা মাঠে গড়ালে পাল্টে যেতে পারে র‍্যাংকিংয়ের হিসেব।

     

    সর্বশেষ র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। ইংল্যান্ডের চেয়ে ২ রেটিং পয়েন্টে পিছিয়ে থেকে পাঁচ নম্বরে আছে নিউজিল্যান্ড। ৯৩ রেটিং নিয়ে ছয়ে পাকিস্তান ও ৯১ রেটিং নিয়ে শ্রীলংকা আছে সাতে। আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৭৫ আর ৬৯ রেটিং নিয়ে বাংলাদেশ আছে ৯ নম্বরে।