• চ্যাম্পিয়নস ট্রফি
  • " />

     

    'বাংলাদেশের উচিত হবে ম্যাচটা উপভোগ করা'

    'বাংলাদেশের উচিত হবে ম্যাচটা উপভোগ করা'    

    প্রথমবারের মতো আইসিসি টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। এজবাস্টনে ভারতের মুখোমুখি হওয়ায় আগে ম্যাচে বাংলাদেশের সম্ভাবনা, প্রত্যাশা নিয়ে অনেক কথাই হচ্ছে। চ্যাম্পিয়নস ট্রফির ওয়েবসাইটে লেখা এক কলামে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার বলছেন, ভারতের বিপক্ষে জয় দিয়ে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ এসেছে বাংলাদেশের সামনে।

    হাবিবুল বাশারের মতে, আজ বাংলাদেশের সামনে নিজেদের ছাড়িয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ, “আজ বাংলাদেশের সামনে দারুণ একটা সুযোগ এসেছে আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের শক্ত প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানোর। নিজেদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ম্যাচের সময় একটা ব্যাপার বাংলাদেশের ক্রিকেটারদের মাথায় রাখতে হবে। তাঁরা কি সেমিফাইনাল পর্যন্ত আসতে পেরেই সন্তুষ্ট নাকি তাঁরা আরও এক ধাপ এগিয়ে যেতে চায়?”

     

    গত কয়েক বছরে বাংলাদেশের পারফরম্যান্সে খুশি হাবিবুল বাশার, “গত কয়েক বছরে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। বিশেষ করে ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওঠার পর থেকেই ওয়ানডে সিরিজগুলোতে ভালো ফলাফল আসছে। ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টেও জয় এসেছে। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপের ফাইনালেও উঠেছি আমরা। তবে এবারের সাফল্য সবকিছুর ওপরেই থাবে।”

     

     

    এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশ কিছুটা ভাগ্যের সহায়তা পেয়েছে বলেই মানছেন হাবিবুল বাশার, “আমি মানছি আবহাওয়া বাংলাদেশকে কিছুটা সাহায্য করেছে। কিন্তু বাংলাদেশই তো প্রথম দল নয় যারা এই সুবিধা পেয়েছে তাইনা? আপনার সামনে যে সুযোগ আসবে সেটাকে কাজে লাগানোই আসল। বাংলাদেশ সেটা করে দেখিয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে দারুণ এক রান তাড়া করে জিতেছে। বাংলাদেশ অবশ্যই যোগ্য দল হিসাবে সেমিফাইনালে উঠেছে।”

    মাশরাফি-সাকিবদের দিকে তাকিয়ে আছে বাংলাদেশের কোটি ভক্ত, বলছেন হাবিবুল, “আমাদের ১৬ কোটি মানুষ এই দিনটার জন্য দীর্ঘদিন অপেক্ষা করেছে। আমাদের দেশে ক্রিকেটের উন্মাদনা অনেক বেশি। ভক্তরা বিশ্বাস করে দল ভালো কিছু করে দেখাতে সক্ষম। টুর্নামেন্ট শুরুর আগেই আমি বলেছিলাম এবার বাংলাদেশের প্রমাণ করার কিছু নেই, সেমিতে না উঠলে সেটা হতাশার কারণ হবে। বাংলাদেশ সেটা করে দেখিয়েছে।”

     

    বাংলাদেশ-ভারত দ্বৈরথে বেশিরভাগ সময়েই জয় পেয়েছে ভারত। তবে হাবিবুল বাশার বলছেন, এবার যেকোনো কিছুই হতে পারে, “ বাংলাদেশ-ভারত লড়াইয়ে ভারতই এগিয়ে। এবারো তাদের দল অনেক শক্তিশালী। ব্যাটিং, বোলিং দুই দিকেই তাঁরা সমানে সমান। তাদের স্পিনারদের পাশাপাশি এবার পেস বোলিং লাইনআপও দারুণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় প্রমাণ করেছে, ফিল্ডিংয়েও তাঁরা দুর্দান্ত। তবে এই টুর্নামেন্টে আমরা দেখেছি যেকোনো কিছুই হওয়া সম্ভব। আমি বিশ্বাস করি বাংলাদেশকে তাদের প্রাপ্য সম্মান দেবে, হালকাভাবে নেবে না। বাংলাদেশ অবশ্যই ইতিবাচক ফলাফল বের করতে পারে আজকের ম্যাচে।”

    বাংলাদেশকে আজকের ম্যাচটা উপভোগ করার পরামর্শই দিয়েছেন হাবিবুল বাশার, “বাংলাদেশের উচিত হবে ম্যাচটা উপভোগ করা। আমি তাদের একটা কথাই বলতে চাই, এরকম ম্যাচে আত্মতৃপ্তি নিয়ে অথবা বেশি আক্রমণাত্মক হয়ে খেলতে নামলে হবে না। পুরো সময়টা উপভোগ করে এবং লক্ষ্য স্থির রেখে খেলে যেতে হবে। এরপর ফলাফল কী হবে সেটা দেখা যাবে।”