• চ্যাম্পিয়নস ট্রফি
  • " />

     

    ভারতের মিডল অর্ডারটাই পাখির চোখ করছেন আর্থার

    ভারতের মিডল অর্ডারটাই পাখির চোখ করছেন আর্থার    

    পাকিস্তানের বোলিং বনাম ভারতের ব্যাটিং। ফাইনালে এই খন্ডযুদ্ধটাই হয়তো ঠিক করে দেব কার হাতে শিরোপা উঠছে। আর সেই লড়াইয়ে ভারতকে আক্রমণ করা ছাড়া কোনো বিকল্প দেখছেন না পাকিস্তানের কোচ মিকি আর্থার।

    ভারতের সঙ্গে প্রথম ম্যাচ বাদ দিলে এখন পর্যন্ত পাকিস্তানের জয়ের পাণ্ডুলিপি লিখে দিয়েছেন বোলাররাই। এই ম্যাচের আগে বড় একটা সুসংবাদও পেয়েছে পাকিস্তান, দলে ফেরার কথা মোহাম্মদ আমিরের। এখন পর্যন্ত টুর্নামেন্টে সবচেয়ে বেশি উইকেট পাকিস্তানের হাসান আলীর। আমির ও জুনাইদও আছেন দারুণ ফর্মে। তবে ভারতের টপ অর্ডারের সঙ্গেই তাদের সবচেয়ে বড় পরীক্ষাটা দিতে হবে।

    চ্যাম্পিয়নস ট্রফিতে বলতে গেলে প্রথম তিন ব্যাটসম্যানই ভারতকে এগিয়ে দিয়েছেন জয়ের পথে। টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান শিখর ধাওয়ান। সেই সঙ্গে রোহিত শর্মা ও বিরাট কোহলিও আছেন দুর্দান্ত ফর্মে। এই তিন জন মিলে এখন পর্যন্ত করেছেন ৮৭৪ রান। সেখানে যুবরাজ, ধোনি, পান্ডিয়া, কেদার যাদবদের মিডল অর্ডারকে করতে হয়েছে মাত্র ২০০ রানের মতো। টপ অর্ডার কে আউট করে মিডল অর্ডার এলেই পাকিস্তানের কাজটা অনেক সহজ হয়ে যাবে বলে মনে করছেন কোচ মিকি আর্থার।

    ক্রিকেট অস্ট্রেলিয়াকে আর্থার খোলাখুলিই জানিয়ে দিয়েছেন, ‘আমাদের আক্রমণ বাদে অন্য কোনো বিকল্প নেই। আমাদের চেষ্টা করতে হবে নতুন বলের সুবিধা যেন নিতে পারি।’ আর্থার জানেন, একবার মিডল অর্ডারকে চাপে ফেলতে পারলেই অনেকটুকু কাজ হয়ে যাবে, ‘ওদের মিডল অর্ডার এখন পর্যন্ত খুব ভালো করেনি, চাপের মধ্যে তাদের ব্যাটও করতে হয়েছে। টপ অর্ডারকে আউট করতে পারলেই আমরা ওদের ভীষণ চাপে ফেলে দিতে পারব। সেটা করতে পারলেই শুধু আমাদের সুযোগ আছে।’

    ওভালে অবশ্য সেই কাজটা সহজ হওয়ার কথা নয়। এখন পর্যন্ত এখানে দুই বার ম্যাচে ৬০০র বেশি রান হয়েছে। নতুন বলেও মিলছে না খুব বেশি সুইং। পাকিস্তানি বোলারদের জন্য কাজটা কঠিনের চেয়েও বেশি কিছু হবে।