• ক্রিকেট

'মাথা উঁচু করেই মাঠ ছেড়েছে ভারত'

ম্যাচ শেষ হওয়ার পর কোহলির মলিন মুখটা ক্যামেরায় ধরা পড়লো। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এরকম হারের পর পুরো দলের চিত্র ছিল একইরকম। তবে কোহলি বলছেন, মাথা উঁচু করেই এবারের চ্যাম্পিয়নস ট্রফি থেকে বাড়ি ফিরছে তাঁর দল।

স্টেডিয়ামে মলিন মুখে থাকা কোহলি সংবাদ সম্মেলনে এলেন হাসিমুখেই। টুর্নামেন্টজুড়ে ভালো পারফরম্যান্সের জন্য দলের সদস্যদের ধন্যবাদ জানালেন, “দল হিসেবে আমরা গর্বিত। আমরা যেরকম চাপের মাঝে খেলেছি, যত প্রত্যাশা পূরণের লক্ষ্যে খেলেছি, এতে বলতেই পারি যে আমরা মাথা উঁচু করেই মাঠ ছেড়েছি। ফাইনালে উঠেছি আমরা, এটার জন্য সবাইকে অভিনন্দন জানাচ্ছি।”

কোহলি বলছেন, জয়টা পাকিস্তানের প্রাপ্য, “আমরা সব বিভাগেই তাঁদের কাছে হেরেছি। ম্যাচে অনেক ভুল করেছি। এটা স্বীকার করতে কোনো দ্বিধা নেই যে আমরা নিজেদের সেরা খেলাটা খেলতে পারিনি। শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়েছি, নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে পুরো ইনিংসে।  তাঁদের বোলিং অসাধারণ ছিল। একটা বড় জুটি হয়তো ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারত। সবটুকু দিয়েও ফলাফল নিজেদের পক্ষে আমরা পারিনি। ব্যক্তিগতভাবে অবশ্যই আমি একটু হতাশ।”

ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে তাকানোর কথাই বললেন কোহলি, “পরাজয়ের কী কী কারণ ছিল সেগুলো বিশ্লেষণ করে দেখা হবে। প্রতিদিনই আপনি নতুন কিছু শিখতে পারবেন। আমরা আগেও এরকম ম্যাচ জিতেছি, পরাজয়ের স্বাদও পেয়েছি। সবকিছু থেকেই শিক্ষা নিতে হবে। তাহলেই আপনি উন্নতি করতে পারবেন।”