• ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিল ইংল্যান্ড

    এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিল ইংল্যান্ড    

    এজবাস্টন টেস্ট (দিবা-রাত্রি) 
    ইংল্যন্ড ৫১৪/৮ ডিক্লে. 
    ওয়েস্ট ইন্ডিজ ১৬৮ ও ১৩৭ (ফলোয়িং অন) 
    ফলঃ ইংল্যান্ড ইনিংস ও ২০৯ রানে জয়ী 


    স্টুয়ার্ট ব্রডের বাউন্সারটা শেষ মুহুর্তে দিক পরিবর্তন করলো। জনি বেয়ারস্টো বলের লাইনে গিয়ে ‘ধোঁকা’ খেলেন। প্রথমে মনে হলো, কাঁধে লেগেছে কেমার রোচের। রিপ্লে দেখালো, মিস করে গেছে তার কাঁধ, বেয়ারস্টোর গ্লাভসের মতোই। বিস্মিত হলেন ব্রড নিজেও, বেয়ারস্টোর মতোই। এজবাস্টনে আজ বোধহয় সবচেয়ে বিস্মিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজ, একদিনে ১৯ উইকেট হারিয়ে বিস্মিত করেছেও সবাইকে! 

    আগের দিন ৪৪ রানে ১ উইকেট নিয়ে ব্যাটিং করতে নামা ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে টিকতে পেরেছে আর ৩১ ওভার। ২০০৯ সালের পর এই প্রথম ৪৭ বা এর কম ওভারে প্রথম ইনিংস গুটিয়ে গেল ক্যারিবীয়দের। তাদের ব্যাটসম্যানদের মধ্যে স্রোতের বিপরীতে দাঁড়িয়েছিলেন শুধু জেরমাইন ব্ল্যাকউড। তার ৭৬ বলে ৭৯ রানের ইনিংসও শেষ পর্যন্ত ফলো-অন থেকে বাঁচাতে ডিঙি নিয়ে সাগর পাড়ি দেয়ার মতোই হয়ে গেছে! আগের দিন ২ উইকেট নেয়া অ্যান্ডারসন প্রথম ইনিংসে নিতে পেরেছেন আর একটি, ব্রড ও রোল্যান্ড-জোন্সের ২টির সঙ্গে ১টি নিয়েছেন মইন আলি। 

    প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস যদি ‘ক্ষণস্থায়ী’ হয়, দ্বিতীয় ইনিংস ‘বেশী ক্ষণস্থায়ী’! এবার ৪৫.৪ ওভারেই গুটিয়ে গেছে তারা। ক্রেইগ ব্র্যাথওয়েট করেছেন ৪০, বলার মতো করতে পারেননি আর কেউ! তারা দিনের আলোতে আউট হয়েছেন, ফ্লাডলাইটে আউট হয়েছেন, নতুন বলে আউট হয়েছেন, একটু পুরোনো বলে আউট হয়েছেন, পেসে পরাস্ত হয়েছেন, সুইংয়ে বোকা বনেছেন, স্পিনে ধোঁকা খেয়েছেন! 

    অ্যান্ডারসন, রোল্যান্ড-জোনস ও মইন দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ২টি করে উইকেট,স্টোকসের ভাগে একটি। ৩টি উইকেট নিয়ে সবার ওপরে ব্রড, শেন ডওরিচকে বোল্ড করে হয়ে গেছেন ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। ইয়ান বোথামের ৩৮৩ উইকেট ছাড়িয়ে গেছেন ‘ছোট’ ব্রড। 

    প্রথম ইনিংসে ইংল্যান্ড খেলেছিল ১৩৫ ওভারের বেশি, দুই ইনিংস মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ খেললো ৯২ ওভারের একটু বেশি। দুই ইনিংস মিলিয়েও তাই ইংল্যান্ডের চেয়ে পিছিয়ে থাকতে হলো ২০৯ রানে। ইংল্যান্ডের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্টটা ইংল্যান্ড জিতলো চরম আধিপত্য বিস্তার করে, আর আগের দুই দিন মুখ লুকোনো ক্যারিবীয়রা হারিয়েই গেল হয়তো এজবাস্টনের আঁধারে। 

    ফ্লাডলাইটের আলোয় শুধু উজ্জ্বল কুক-রুট-অ্যান্ডারসন-ব্রডরা। গোলাপি বলে তাদের বিষেই তো নীল হয়ে গেছে ক্যারিবীয় মেরুন!  

     

    ম্যাচসেরাঃ অ্যালেস্টার কুক