• ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    বর্ণবাদী মন্তব্যের পর ক্ষমা চাইলেন বয়কট

    বর্ণবাদী মন্তব্যের পর ক্ষমা চাইলেন বয়কট    

    বিভিন্ন সময় নিজের বেফাঁস মন্তব্যের কারণে সমালোচনার মুখে পড়তে হয়েছে। এবার নাইটহুড উপাধি পাওয়া নিয়ে কথা বলতে গিয়ে আবারো ফেঁসে গেছে সাবেক ইংলিশ অধিনায়ক জেফরি বয়কট। সাবেক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের নিয়ে ‘বর্ণবাদী’ মন্তব্য করার পর পরবর্তীতে ক্ষমা চেয়েছেন বয়কট।

     

    এজবাস্টন টেস্ট চলার সময় একটি অনুষ্ঠানে অতিথি হয়ে এসেছিলেন। আলোচনার এক পর্যায়ে নাইটহুড উপাধি নিয়ে কথা ওঠে। ১১ জন ক্যারিবিয় ক্রিকেটারের নামের পাশে ‘স্যার’ উপাধি বসলেও বয়কটের এই সম্মানটা আজও পাওয়া হয়নি। বয়কট বলেছিলেন, “আমার নাইট উপাধি পাওয়ার প্রস্তাব তো দুইবার নাকচ করা হয়েছে। মনে হয় আমার মুখ কালো বানিয়ে ফেলতে হবে!”

     

    বয়কটের এই মন্তব্য যে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের গায়ের রঙের দিকে ইঙ্গিত করে বলা, সেটা বুঝতে সময় লাগেনি উপস্থিত দর্শকের। সামাজিক যোগাযোগ মাধ্যমে সাথে সাথেই সমালোচনার ঝড় ওঠে। অনেকে বয়কটকে ‘ডাইনোসর’ হিসাবেও আখ্যায়িত করেন।  

     

     

    শেষ পর্যন্ত নিজের ভুল বুঝতে পেরেছেন বয়কট, “আমি বুঝতে পারছি ওই উত্তরটা অগ্রহণযোগ্য ছিল। আমি কাউকে খাটো করে কিছু বলতে চাইনি, তবে যা বলেছি সেটা ঠিক ছিল না। নিজের মন্তব্যের জন্য আমি ক্ষমাপ্রার্থী।”

     

    বয়কট বলছেন, গ্যারি সোবার্স, ভিভদের জন্য তার মনে যথেষ্ট সম্মান আছে, “আমি সারাজীবন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের ভালোবেসেছি। তাদের জন্য অনেক সম্মান আছে আমার হৃদয়ে।”