• ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজ
  • " />

     

    '৫০০ ক্লাবে' নাম লেখালেন অ্যান্ডারসন

    '৫০০ ক্লাবে' নাম লেখালেন অ্যান্ডারসন    

    ক্রেইগ ব্রাফেটকে করা দুর্দান্ত ইনসুইঙ্গারটা ছত্রখান করে দিল স্টাম্প। পুরো লর্ডস একসঙ্গে দাঁড়িয়ে পড়ল সম্মান জানাতে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে জেমস অ্যান্ডারসন এমন একটা কীর্তি গড়েছেন, ক্রিকেটের আঁতুড়ঘরেই যেটি এতোদিন কেউ করতে পারেনি। প্রথম ইংলিশ বোলার হিসেবে ৫০০ টেস্ট উইকেট ক্লাবে ঢোকার রেকর্ডটা তো কেউ অ্যান্ডারসনের কাছ থেকে কেড়ে নিতে পারবেন না। 

    আজ্জ থেকে ১৪ বছর আগে প্রথম টেস্ট উইকেট পেয়েছিলেন জিম্বাবুয়ের মার্ক ভামেলেনকে আউট করে। ১৪ বছর পর ৫০০তম উইকেটও পেলেন সেই লর্ডসেই। ২০০১ সালে প্রথম এই ক্লাবে ঢুকেছিলেন কোর্টনি ওয়ালশ। এরপর ২০০৪ সালে প্রায় পর পর ঢুকেছেন শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন। ২০০৫ সালে গ্লেন ম্যাকগ্রার পর ২০০৬ সালে সেখানে নাম লিখিয়েছিলেন অনিল কুম্বলে। তারও প্রায় ১১ বছর নতুন একজন সদস্য পেল ফাইভ হান্ড্রেড ক্লাব। ১২৮তম টেস্টেই সেই অর্জন হয়েছে অ্যান্ডারসন, তাঁর চেয়ে বেশি টেস্টে এখানে ঢুকেছিলেন শুধু কোর্টনি ওয়ালশ (১২৯)। সবচেয়ে কম টেস্ট খেলে এই মাইলফলক ছুঁয়েছিলেন মুরালিধরন (৮৭ টেস্ট)।

    তবে অ্যান্ডারসন একটা দিক দিয়ে তৃপ্তি পেতে পারেন, দেরিতে সৌড়ভ ছড়িয়ে বাকিদের অনেকটাই ছাড়িয়ে গেছেন। শততম টেস্ট খেলার পর এই ক্লাবের বাকি পাঁচজনের চেয়ে অ্যান্ডারসনের গড়ই সবচেয়ে কম, ২০.৮২।

    টেস্ট ক্রিকেটে পেসারদের মধ্যে অ্যান্ডারসনের চেয়ে বেশি উইকেট আছে শুধু ওয়ালশ ও ম্যাকগ্রার। তবে ঘরের মাটিতে তাঁর চেয়ে বেশি উইকেট নেই আর কোনো পেসারের। ইংল্যান্ডে ৭৫ ম্যাচ খেলে নিয়েছেন ৩২৬ উইকেট, ইংল্যান্ডের বাইরে ৫৩ ম্যাচে ১৭১ উইকেটের রেকর্ড সেই তুলনায় অনেকটাই বিবর্ণ।

    তবে আপাতত অ্যান্ডারসন এসব নিয়ে মাথা ঘামাবেন না। যে চূড়ায় উঠেছেন, সেখানে ওঠাটাই তো তৃপ্তিতে বুঁদ হয়ে থাকার মতো!