• কোপা দেল রে
  • " />

     

    সুয়ারেজের গোলে এগিয়ে থাকল বার্সা

    সুয়ারেজের গোলে এগিয়ে থাকল বার্সা    

    কোপা ডেল রে সেমিফাইনালের প্রথম লেগে ভ্যালেন্সিয়াকে ১-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পে ‘লস চে’দের বিপক্ষে জয়সূচক গোলটি করেছেন উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ।

     

    গঞ্জালো গুয়েদেস, জেফ্রি কন্ডগবিয়া এবং ইজিকুয়েল গারায়- দলের মূল তিন খেলোয়াড়কে ছাড়াই ন্যু ক্যাম্পে খেলতে নেমেছিল ভ্যালেন্সিয়া। ম্যাচের শুরু থেকেই রক্ষণভাগে গারায়ের বদলি হিসেবে নামা রুবেন ভেহোকে রীতিমত নাচিয়ে ছেড়েছেন লিওনেল মেসি, সুয়ারেজরা। প্রথমার্ধে প্রায় ৮০ ভাগ বল নিজেদের দখলে রাখলেও নিশ্চিত গোলের সু্যোগ তেমন একটা তৈরি করতে পারেনি কাতালানরা। ভ্যালেন্সিয়ার মিডফিল্ডার দানি পারেহোই আসলে প্রথমার্ধে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন বার্সার জন্য।আক্রমণভাগে রদ্রিগো, আন্দ্রেয়াস পেরেরাদের বলের যোগান দেওয়ার পাশাপাশি মেসি, সুয়ারেজদের রুখে দেওয়ার কাজটাও করেছেন সমান তালে। বার্সার হয়ে এবারই প্রথম ডানপ্রান্তে একসাথে নেমেছিলেন সার্জি রবার্তো এবং অ্যালেক্স ভিদাল। ঘন্টাখানেক পরেই অবশ্য সেই কৌশল বদলে ফেলতে হয় এর্নেস্তো ভালভার্দে। ৫৮ মিনিটে ভিদালের বদলি হয়ে মাঠে নামেন ফিলিপ কুতিনিয়ো। তিনিও অবশ্য বাকি সময়ে তেমন কিছুই যোগ করতে পারেননি। 

     

     

    কিন্তু দ্বিতীয়ার্ধে আর দমিয়ে রাখা যায়নি মেসি-সুয়ারেজ জুটিকে। ৬৭ মিনিটে জর্দি আলবার পাস থেকে ডিবক্সে বল পান মেসি। বাঁ-পায়ের আলতো চিপে পাস বাড়ান সুয়ারেজের দিকে। শরীর বাঁকিয়ে সুয়ারেজের করা দারুণ হেড গোল লাইন থেকে ফেরাতে পারেননি ভ্যালেন্সিয়া ডিফেন্ডার হোসে গায়া। 


    পিছিয়ে থাকা ম্যাচে ভ্যালেন্সিয়া সমতায় ফেরার সেরা সুযোগ পেয়েছিল দ্বিতীয়ার্ধের একেবারে শেষদিকে। প্রতি আক্রমণে বাঁ-প্রান্ত থেকে ফেরান তোরেসের পাস নিয়ন্ত্রণে এনে বার্সার অর্ধে ঢুকে পড়েন সান্তি মিনা। কিন্তু ডিবক্স থেকে বেরিয়ে এসে দারুণ এক ট্যাকেলে মিনার থেকে বল কেড়ে নেন বার্সার গোলরক্ষক জ্যাসপার সিলিসেন।

    আগামী বৃহস্পতিবার এস্তাদিও মেস্তায়াতে দ্বিতীয় লেগ মুখোমুখি হবে এই দুই দল। টানা আটবার সেমি ফাইনাল খেলা বার্সাকে হাতছানি দিচ্ছে ত্রিশের দশকে অ্যাথলেটিক বিলবাওয়ের পর একমাত্র দল হিসেবে টানা চারবার কোপা ডেল রে চ্যাম্পিয়ন হওয়ার মাইলফলক।