• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    সেই নেপাল পেয়ে গেল ওয়ানডে স্ট্যাটাস!

    সেই নেপাল পেয়ে গেল ওয়ানডে স্ট্যাটাস!    

    বিশ্বকাপ বাছাইয়ে পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাঠে নামার আগে নেপালের সমীকরণ ছিল দুইটি। নিউ গিনিকে হারালেই শুধু চলত না, প্রার্থনা করতে হতো যেন নেদারল্যান্ডস হংকংকে হারিয়ে দেয়। দুইটি চাওয়াই পূরণ হয়েছে নেপালের, ওয়ানডে স্ট্যাটাসও নিশ্চিত হয়েছে তাতেই।

    ২০০৮ সালেও নেপাল ছিল আইসিসির পঞ্চম ডিভিশনে। সেখান থেকে একটু একটু করে এগিয়ে এবার সুযোগ পেয়েছিল বিশ্বকাপ বাছাইয়ে খেলার। সুপার সিক্সে অবশ্য ওঠা হয়নি, তবে ওয়ানডে স্ট্যাটাসের হাতছানি ছিল।

    শুরুতে ব্যাট করে পাপুয়া নিউ গিনিকে ১১৪ রানেই অলআউট করে দিয়েছিল নেপাল। নিউ গিনির সাতজন ব্যাটসম্যান ছুঁয়েছেন দুই অঙ্ক, কিন্তু কেউই ১৯ রানের বেশি করতে পারেননি। নেপালের হয়ে  দীপেন্দ্র সিং আইরে ১৯ রানে নিয়েছেন ৪ উইকেট। আইপিএলে সুযোগ পাওয়া সান্দিপ লামিচানে পেয়েছেন ২৯ রানে ৪ উইকেট।

    তবে এই ১১৪ রানই অনেক বড় হয়ে যাওয়ার আশঙ্কা ছিল নেপালের জন্য। ১৩ রানের মধ্যে পড়ে গিয়েছিল ২ উইকেট, ৩৫ রানের ভেতর তিনটি। বলের পর ব্যাট হাতেও নেপালকে পথ দেখিয়েছেন আইরে। ৫৮ বলে ৫০ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়েই মাঠ ছেড়েছেন। ওদিকে ১৭৪ রান করেও হংকংকে ১৩০ রানে বেঁধে ফেলেছে নেদারল্যান্ডস। তাতে নিশ্চিত হয়ে গেছে, নেপাল পাচ্ছে ওয়ানডে স্ট্যাটাস।   

    ওয়ানডে স্ট্যাটাস পাওয়া দলঃ অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, বাংলাদেশ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, আরব আমিরাত, নেদারল্যান্ড ও নেপাল।