• মেয়েদের দক্ষিণ আফ্রিকা সফর
  • " />

     

    নতুন কোচ আসছেন মেয়েদের ক্রিকেটে

    নতুন কোচ আসছেন মেয়েদের ক্রিকেটে    

    নতুন কোচ পাচ্ছে বাংলাদেশ উইমেনস ক্রিকেট দল। সাবেক ভারতীয় উইকেটকিপার আনজু জাইন নিচ্ছেন এই দায়িত্ব, বর্তমান কোচ সাবেক ইংল্যান্ড অলরাউন্ডার ডেভিড ক্যাপেলের ১৮ মাসের চুক্তির মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। 

    পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে এখন দক্ষিণ আফ্রিকায় আছে বাংলাদেশ। সে সফর থেকে ফিরলেই বাংলাদেশের দায়িত্ব নেবেন জাইন। ২১ মে দেশে ফেরার কথা তাদের। কোচিং স্টাফে তিনি পাচ্ছেন সাবেক সতীর্থদের, দেবিকা পালশিকার ও আনজু দেলভি আছেন বাংলাদেশের সহকারি কোচ ও ফিজিওথেরাপিস্টের দায়িত্বে। 

    “এই পর্যায়ে জাতীয় দলের কোচিংয়ের সুযোগ পাওয়াটা রোমাঞ্চকর। এই মুহুর্তে বড় চ্যালেঞ্জ ওয়েস্ট ইন্ডিজে উইমেনস ওয়ার্ল্ড টি-টোয়েন্টি দলকে নিয়ে যাওয়া”, বলেছেন জাইন। 

    নেদারল্যান্ডসে ওয়ার্ল্ড টি-টোয়েন্টির বাছাইপর্বে খেলবে বাংলাদেশ। নিজেদের গ্রুপে বাংলাদেশই র‍্যাঙ্কিংয়ের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে, সঙ্গে আছে আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, উগান্ডা, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। বাছাইপর্ব থেকে দুইটি দল খেলবে শীর্ষ আটটি দলের সঙ্গে।  

    ওয়ার্ল্ড টি-টোয়েন্টির শেষ আসরে চারটি ম্যাচই হেরেছিল বাংলাদেশ। দলে মেধার অভাব নেই, তবে তাদেরকে পর্যাপ্ত সুযোগ দেওয়ার কথা বলছেন নতুন কোচ, “মেধা আছে। তবে তাদেরকে খেলার সুযোগ দিতে হবে। কোচিং গ্রুপ হিসেবে প্রাথমিক দায়িত্ব হচ্ছে তাদের স্কিল-সেটের উন্নতি করা, অভিজ্ঞতার সঙ্গে সঙ্গেই এটা আসবে।” 

    বাংলাদেশের দায়িত্ব নেওয়ার কারণে ভিদার্ভার উইমেনস ক্রিকেট দলের কোচের পদ থেকে সরে দাঁড়াবেন জাইন। এর আগে ২০১২ সালে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি ও ২০১৩ সালের বিশ্বকাপে ভারতের কোচ ছিলেন তিনি। বিসিসিআইয়ের লেভেল-বি কোচিং সনদপ্রাপ্ত জাইন হবেন বাংলাদেশের দ্বিতীয় ভারতীয় কোচ। এর আগে ২০১১ ও ২০১৩ সালে দুইটি ভিন্ন মেয়াদে কোচ ছিলেন মমতা মাবেন।