• কাউন্টি চ্যাম্পিয়নশিপ
  • " />

     

    এই ম্যাচও জিতলো ইয়র্কশায়ার!

    এই ম্যাচও জিতলো ইয়র্কশায়ার!    

    ইয়র্কশায়ার ৫০ (কুক ৫/২৮, সিডল ৪/৭) ও ৩২৯ (ব্রুকস ১২৪, বেইরস্টো ৫০, সিডল ৪/৬৫)
    এসেক্স ১৪২ ও ১৪৬ (প্যাটারসন ৬/৪০)
    ইয়র্কশায়ার ৯১ রানে জয়ী


    প্রথম আট ব্যাটসম্যানের ছয়জনই আন্তর্জাতিক অভিজ্ঞতাসম্পন্ন, এর মাঝে একজন আবার ইংল্যান্ড অধিনায়কও। এমন লাইন-আপ নিয়েও এসেক্সের সঙ্গে ১ম ইনিংসে ৫০ রানে অল-আউট হয়ে গিয়েছিল ইয়র্কশায়ার। সেখান থেকে প্রত্যাবর্তনের দারুণ এক গল্প লিখলো ‘হোয়াইট-রোজ’রা, কাউন্টির বর্তমান চ্যাম্পিয়ন এসেক্সকে এই ম্যাচেই ৯১ রানে হারিয়ে দিয়েছে গ্যারি ব্যালান্সের দল। 

    স্যামুয়েল কুক ও পিটার সিডলের বোলিং তোপে পড়ে ১ম ইনিংসে হুড়মুড় করে ভেঙে পড়েছিল অ্যাডাম লাইথ, জো রুট, চেতেশ্বর পুজারা, গ্যারি ব্যালান্স, জনি বেইরস্টো, টিম ব্রেসনানের সমন্বয়ে গড়া ইয়র্কশায়ারের ইনিংস। ড্যান লরেন্স ও সাইমন হার্মার এরপর এসেক্সকে উদ্ধার করেছিলেন বিপর্যয় থেকে, ৯০ রানের লিড নিয়ে প্রথম ইনিংস শেষ করেছিল রায়ান টেন ডেসকাটের দল। 

    এরপর ইয়র্কশায়ারের ঘুরে দাঁড়ানোর পালা, ম্যাচের প্রথম দিনই। ওপেনিংয়ে উঠে এসে ঝড়ো ফিফটি করলেন বেইরস্টো, সুরটাও ঠিক করে দিলেন যেন তিনিই। তার ৪৪ বলে ৫০ রানের ইনিংসের ভিতে দাঁড়িয়ে সেঞ্চুরি করলেন হ্যারি ব্রুক। তার ১২৪ রানের পর পুজারার ৪১, রুটের ৩৫ ও জ্যাক লিনিংয়ের ২৯ রানের ইনিংসে ৩২৯ রান পর্যন্ত গিয়েছিল ইয়র্কশায়ার। এসেক্সের সামনে লক্ষ্য ছিল ২৩৮ রানের। 

     


    প্রথম ইনিংসে কম রান করেও জয়, কাউন্টি চ্যাম্পিয়নশিপ

    গ্লস্টারশায়ার- মিডলসেক্স, ৩১, ব্রিস্টল, ১৯২৪

    ইয়র্কশায়ার- সাসেক্স, ৪২, হোভ, ১৯২২

    ডার্বিশায়ার- গ্লস্টারশায়ার, ৪৪, ব্রিস্টল, ২০১০

    নটিংহ্যামশায়ার- কেন্ট, ৪৭, লিভারপুল, ১৯২৪

    ইয়র্কশায়ার-এসেক্স, ৫০, চেমসফোর্ড, ২০১৮


     

    দ্বিতীয় দিনশেষে ৬ উইকেট নিয়ে জয়ের জন্য এসেক্সের প্রয়োজন ছিল আরও ১৪১ রানের। তবে ক্রিজে ছিলেন ডেসকাটে ও লরেন্স, এসেক্সকে এর আগে এমন পরিস্থিতিতে টেনে তুলেছেন যারা বেশ কয়েকবার। তবে এই পরিস্থিতিটা একটু ভিন্নই ছিল। 

    লাঞ্চের আধা ঘন্টা আগেই অল-আউট এসেক্স। স্টিভেন প্যাটারসনের ক্যারিয়ারসেরা ৪০ রানে ৬ উইকেটের ফিগারের তোপ সামাল দিতে পারেনি এসেক্সের কেউ। এই হারে ভাঙলো এসেক্সের ২০ মাসব্যাপি ১৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড। গ্ল্যামারগনের সঙ্গে এই চেমসফোর্ডেই শেষবার হেরেছিল তারা। 

    প্রথম ইনিংসে কম রান করেও জয়ের কাউন্টি রেকর্ডে ইয়র্কশায়ারের এই জয় এখন ছয় নম্বরে। ১৯২৪ সালে মিডলসেক্সের সঙ্গে প্রথম ইনিংসে ৩১ রান করেও ৬১ রানে ম্যাচ জিতেছিল ডগলাস রবিনসনের গ্লস্টারশায়ার। কাউন্টিতে প্রথম ইনিংসে সবচেয়ে কম রান করে ম্যাচ জেতার রেকর্ড এটিই।