• কাউন্টি চ্যাম্পিয়নশিপ
  • " />

     

    টেস্টে থাকছে না টস!

    টেস্টে থাকছে না টস!    

    ক্রিকেট ম্যাচের শুরুটা হয় কীভাবে? এমন প্রশ্নের উত্তরে বলবেন, এ তো পানির মতো সহজ, টস দিয়ে! কিন্তু টসই যদি না থাকে, তাহলে ব্যাপারটা কেমন হবে? ঠিক এরকম কিছুই পরিকল্পনা করছে আইসিসি। ২০১৯ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপে ম্যাচ শুরু হতে পারে দুই অধিনায়কের টস ছাড়াই!

    সেই ১৮৭৭ সাল থেকে শুরু। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সব ম্যাচের শুরুতেই হয়েছে টস। তবে ক্লাব ক্রিকেটে টস ছাড়া ম্যাচ শুরু হতে দেখেছে ইংলিশ ভক্তরা। ২০১৬ সালে কাউন্টি চ্যাম্পিয়নশিপে প্রয়োগ করা হয়েছিল এই অদ্ভুত নিয়মটি।

     

     

    টস ছাড়া কীভাবে শুরু হবে ম্যাচ? প্রশ্ন জাগাটাই স্বাভাবিক। আসলে সফরকারী দলের অসুবিধার জন্যই এমনটা করতে চাইছে আইসিসি। স্বাগতিক দল যেন বাড়তি সুবিধা না পায়, এজন্য সফরকারী দল সুযোগ পাবে ব্যাটিং কিংবা বোলিংয়ের সিদ্ধান্ত নেওয়ার, ‘বর্তমানে স্বাগতিক দল টেস্টের পিচ নিজেদের সুবিধামত বানাচ্ছে। আইসিসির কমিটির অধিকাংশ সদস্য মনে করে, সফরকারী দলকে তাই সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দিতে হবে। অনেকেই আবার দ্বিমত করছেন। সবার মতামত নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।’

    এক জরিপে দেখা গেছে, ২০১৬ সালে এই পদ্ধতি প্রয়োগের পর কাউন্টির ৮৫ শতাংশ ম্যাচ গেছে চতুর্থ দিনে, যেখানে ২০১৫ সালে ছিল ৭৪%। উইকেট, রান সবকিছুতেই এসেছে চোখে পড়ার মতো পরিবর্তন। শেষ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে এটা প্রয়োগ হবে কিনা, সেটা ২৮ মের আইসিসির সভাতেই সিদ্ধান্ত হবে।