• অ্যাশেজ
  • " />

     

    ফর্মে ফিরতে মরিয়া ক্লার্ক

    ফর্মে ফিরতে মরিয়া ক্লার্ক    

    সময়টা মোটেই ভালো যাচ্ছে না অজি অধিনায়ক মাইকেল ক্লার্কের। অ্যাশেজের ৩য় টেস্টেও দুই ইনিংসেই অস্ট্রেলিয়ার সবচেয়ে অভিজ্ঞ এই ব্যাটসম্যান ইংলিশ পেসার স্টিভেন ফিনের শিকারে পরিণত হয়ে ১০ আর ৩ রান করে ফিরেছেন প্যাভিলিয়নে। 

     

    এজবাস্টনে আরো একবার উইকেট 'বিলিয়ে' শুন্যদৃষ্টি নিয়ে মাঠ ছাড়ছেন ক্লার্ক

     

    এ পর্যন্ত হওয়া অ্যাশেজের তিন টেস্টের ছয় ইনিংসে ক্লার্কের রান যথাক্রমে ৩৮, ৪, ৭, ৩২*, ১০ ও ৩। এই ধারাবাহিক বাজে ব্যাটিংয়ের ফলে তাঁর টেস্ট ব্যাটিংয়ের গড়ও পঞ্চাশের নিচে নেমে এসেছে (৪৯.৭৩)। শুধু তাই না, ৩৪ বছর বয়সী মাইকেল ক্লার্ক তাঁর গত ২৮ ইনিংসে মাত্র ৬ বার ২৫ রানের বেশি করতে পেরেছেন। 

     

    চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজে রান না পাওয়ায় খানিকটা হতাশা গোপন না করেই তাই ক্লার্ক বললেন, তাঁর দল অ্যাশেজে আপাতদৃষ্টে ১০ জন নিয়ে খেলছে। অধিনায়ক হিসেবেও সামনে থেকে নেতৃত্ব দিতে পারছেন না। প্রথম টেস্টে হারার পর লর্ডস টেস্টে ৪০৫ রানের বিশাল ব্যবধানে জিতে অস্ট্রেলিয়া সিরিজে ফিরলেও মাইকেল ক্লার্ক রানখরায় ভুগছেন অ্যাশেজের শুরু থেকেই। অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে ক্লার্ক ছাড়াও ৫ নম্বরে নামা অ্যাডাম ভোজেসও আছেন ফর্মহীনতায়। সব মিলিয়ে অ্যান্ডারসন, ব্রড ও স্টিভেন ফিনের বোলিংয়ের সামনে এজবাস্টন টেস্টের ১ম ইনিংসে ১৩৬ আর ২য় ইনিংসে ২৬৫ রানে অলআউট হয়ে আড়াই দিনেই ম্যাচ হারতে হয়েছে অজিদের।

     

    ইংল্যান্ড এখন অ্যাশেজ সিরিজে এগিয়ে আছে ২-১ ব্যবধানে। যদি অস্ট্রেলিয়ানরা অ্যাশেজ নিজেদের কাছে রাখতে চায়, তবে পরবর্তী দুটি টেস্টে আর হারা যাবেনা তাদের; সাথে জিততে হবে অন্তত একটিতে। তৃতীয় টেস্টের ব্যাটিং ভরাডুবির কারণ খতিয়ে দেখে রানে ফিরতে হবে ওয়ার্ণার-স্মিথ-রজার্সদের। আর, সবার সামনে থেকে পথটা দেখাতে হবে ক্লার্ককেই।