• অ্যাশেজ
  • " />

     

    এখনও অনেক কিছু দেওয়ার আছে ক্লার্কের

    এখনও অনেক কিছু দেওয়ার আছে ক্লার্কের    

    অফ ফর্মে থাকা মাইকেল ক্লার্ককে নিয়ে কিছুদিন ধরেই অস্ট্রেলীয় গণমাধ্যমে চলছে সমালোচনার ঝড়। অনেকেই ধরে নিয়েছেন অ্যাশেজেই  হয়ত শেষ হবে অজি অধিনায়কের ক্যারিয়ার। দু’দিন আগেই মাইকেল ভন বলেছিলেন ,”যদি অ্যাশেজের শেষে ক্লার্ক অবসর নিয়ে নেয়, তাহলে আমি খুব একটা অবাক হব না।” অস্ট্রেলীয় পত্রিকা ‘সিডনি মর্নিং হেরাল্ড’ আর ‘দ্য অস্ট্রেলিয়ান’ তো লিখেছে ক্লার্কের মধ্যে ভালো পারফর্ম করার ইচ্ছেটাই নাকি ‘নেই’ হয়ে গেছে।

     

     

    তবে এতসব সমালোচনার প্রতি ভ্রূক্ষেপ না করে ক্লার্ক জানালেন, ক্রিকেটকে এখনো অনেক কিছুই দেওয়ার আছে তাঁর। অ্যাশেজে বাজে পারফরমেন্সে হতাশ তিনি নিজেও। আর এর জন্য সমালোচনাটাও তাঁর প্রাপ্য বলেই মেনে নিয়েছেন। এবং অধিনায়ক হিসেবে সমালোচনার ঊর্ধ্বে নন বলেই মনে করেন নিজেকে।

     

    কিন্তু, তাঁর খেলার ইচ্ছা ও ক্যারিয়ার নিয়ে করা সমালোচনা মেনে নিতে পারেন নি ক্লার্ক। সিডনি থেকে প্রকাশিত দ্য ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় নিজের লেখা কলামে ক্ষোভ প্রকাশ করে বলেছেন,“কী অদ্ভুত! এরা বলছে, আমার ভালো পারফরম্যান্সের ক্ষুধাটাই নাকি মরে গেছে। আমি ওই সমালোচকদের জানিয়ে দিতে চাই, আজও আমি সবার আগে অনুশীলনে আসি। সবার পরে মাঠ ছাড়ি। সবার কাছে অনুরোধ দয়া করে  এমন কোনো সমালোচনা করবেন না যা আমার প্রাপ্য নয়।”

     

    ক্লার্ক  আরো যোগ করেন,”সবার কাছে আমি অনুরোধ করবো যে আমার ইচ্ছা শক্তি নিয়ে প্রশ্ন করবেন না। এটা আমার দায়িত্ববোধ ও গত ১৩ বছরের সব অবদানকে ছোট করে দিয়েছে। ভিতরে ভিতরে আমাকে  মেরে ফেলছে।”  

     

    অস্ট্রেলিয়ান অধিনায়ক এবারের অ্যাশেজে ৬ ইনিংসে ১৮.৮০ গড়ে করেছেন মাত্র ৯৪ রান। এবং গত এক বছরে ৮ টেস্টে ৩৬৫ রান করেছেন মাত্র ২৮.০৭ গড়ে।  সর্বশেষ তিন বছরের মধ্যে এই প্রথমবার ক্লার্কের টেস্ট গড়টাও নেমে এসেছে ৫০-এর নিচে।

     

     

    তবে মাইকেল ক্লার্ক আবারো তাঁর স্বরুপে ফিরতে প্রত্যয়ী। জানালেন, “এর আগেও বাজে ফর্মকে জয় করে স্বরুপে ফিরে এসেছি। এখন আবারো ফিরে আসাটাই আমার চ্যালেঞ্জ।” এর আগে ২০১০/১১ মৌসুমেও  ৯ টেস্টে ৩২৪ রান করেছিলেন ২০.২৫ গড়ে। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে পরের ১২ ম্যাচে ৬২.৩৫ গড়ে করেছিলেন ১২৫৯ রান।

     

     

    আর তাই আশাবাদী হয়ে ক্লার্কও জানালেন, “আমার মনে হয় আমাকে কঠোর পরিশ্রমের মাধ্যমে একটা পথ খুঁজে বের করতে হবে। এর জন্য একটু ভাগ্যেরও প্রয়োজন। যদি ৩০ এর মত রান করে ফেলতে পারি, তাহলে আবারো আত্মবিশ্বাস ফিরে পাবো।”