• অ্যাশেজ
  • " />

     

    শীর্ষে উঠে এলেন রুট

    শীর্ষে উঠে এলেন রুট    

    ট্রেন্ট ব্রিজ টেস্টে প্রায় দুই দিনেই অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে অ্যাশেজ পুনরুদ্ধার করেছে ইংল্যান্ড; আর এই ম্যাচে ১৩০ রান করে গুরুত্বপূর্ণ অবদান রাখা জো রুট পেয়েছেন দারুণ এক সুখবর।  ক্যারিয়ারে প্রথমবারের মত টেস্টে  ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছেন তিনি।

     

    টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩১ ম্যাচে ৫৬.৫৮ গড়ে ২৭১৬ রান করেছেন জোসেফ এডওয়ার্ড রুট। ২০১৫ সালে তাঁর ব্যাটিং রেকর্ড আরো ঈর্ষনীয়। এবছরে এখন পর্যন্ত ৯ টেস্টে ৭০.২৮ গড়ে রান করেছেন ৯৮৪। যার মধ্যে রয়েছে ৩টি সেঞ্চুরি ও ৬টি ফিফটি।

     

    ১৯৮০ সালের পর কেবল ৬ষ্ঠ ইংলিশ খেলোয়াড় হিসেবে রুট বোলিং বা ব্যাটিংয়ের শীর্ষে উঠলেন। বাকি পাঁচজন ইংলিশ খেলোয়াড় ছিলেন ইয়ান বোথাম, ডেভিড গাওয়ার, গ্রাহাম গুচ , মাইকেল ভন আর স্টিভ হার্মিসন।

     

     

    অ্যাশেজের আগে র‌্যাংকিং-এ ষষ্ঠ স্থানে ছিলেন রুট। নটিংহ্যাম টেস্ট পর্যন্ত নিজের শেষ ৭ ইনিংস ব্যাট করে ২ সেঞ্চুরি আর ২ ফিফটিতে ৪৪৩ রান করেন তিনি। এই দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে র‌্যাংকিং-এ শীর্ষস্থান দখল করে নিয়েছেন তিনি। বর্তমানে রুটের রেটিং ৯১৭। তবে দ্বিতীয় স্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স (৮৯০ রেটিং পয়েন্ট)। আর শেষ চার ইনিংসে মাত্র ২৬ রান করায় প্রথম স্থানে থাকা স্টিভ স্মিথ ছিটকে গেছেন তিনে (৮৮৪)।

     

    এদিকে, অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইনআপের কাছে বিধ্বংসী হয়ে উঠা জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বোলিং র‍্যাংকিংয়েও অগ্রগতি হয়েছে। নটিংহ্যামে ৪র্থ টেস্ট শেষে ব্রড ও অ্যান্ডারসন র‍্যাংকিংয়ে যথাক্রমে দ্বিতীয় (৮৫২) ও তৃতীয় (৮১৫) স্থানে রয়েছেন। আর টেস্ট বোলিংয়ের শীর্ষস্থান দখল করে আছেন ‘স্টেন গান’ খ্যাত ডেইল স্টেইন (৯০৫) ।

     

    তাছাড়া স্টুয়ার্ট ব্রড টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪র্থ স্থানে। টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান (৩৮৪)। তার পরেই আছেন যথাক্রমে রয়েছেন ফিল্যান্ডার (৩৩৭) ও অশ্বিন (৩৩৬)।