• ফুটবল

ইউরোপের সর্বকালের সেরা গোলদাতা জোসেফ 'পেপি' বাইকানের স্মরণে

পোস্টটি ১৮৪ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

পেলে, ডি স্টেফানো, পুস্কাস, রোমারিও: সর্বকালের সেরা গোলদাতাদের নাম জিজ্ঞাসা করা হলে, এই নামগুলি বেশিরভাগ ফুটবল ভক্ত আগে বলবে। কিন্তু প্রায়শই দেখা যায়, কম খ্যাতিসম্পন্ন একজন খেলোয়াড় ইউরোপের প্রতিষ্ঠিত অভিজাতদের মধ্যে বিবেচিত নয় এমন একটি ক্লাবের হয়ে খেলার কারণে তাদের ক্যারিয়ার অনেকটা লোকচক্ষুর আড়ালে চলে যায়। ফুটবলের পরিসংখ্যান সংস্থা আইএফএফএইচএস (ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিকস) এর মতে, গত শতাব্দীর সর্বশ্রেষ্ঠ গোলদাতা পেলে বা রোমারিও নন, বরং স্লাভিয়া প্রাগের সর্বকালের সেরা খেলোয়াড় জোসেফ 'পেপি' বাইকান।

১৯১৩ সালে ভিয়েনায় এক ভিয়েনিজ-চেক পরিবারে জন্মগ্রহণকারী বাইকান প্রথম বিশ্বযুদ্ধের পরিণতি নিয়ে বেড়ে ওঠেন, যা সাম্রাজ্যবাদী শহরটিকে এক নিষেধাজ্ঞার অধীনে রেখেছিল। ফলে সেই শহরের জনসংখ্যার এক বিরাট অংশ অনাহারে বা দারিদ্র্যের মধ্য দিয়ে দিন কাটাতে থাকে। যখন তার বাবা-মা দারিদ্র্যের জীবন থেকে পথ বের করার পরিকল্পনা করছিলেন তখন চামড়ার ফুটবল খুব ব্যয়বহুল হওয়ায় ‘হাদরাক' নামে পরিচিত ন্যাকড়ার একটি বান্ডিল ব্যবহার করে খালি পায়ে বাইকান এবং তার বন্ধুরা "সারা দিন, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত" ফুটবল খেলে বেড়াতো।

১৯২৫ সালে, ভিয়েনা কেবল মাত্র যুদ্ধের ধ্বংসযজ্ঞ থেকে বেরিয়ে আসার সাথে সাথে বাইকান তার বাবার ক্লাব হার্থা ভিয়েনার জুনিয়র দলে যোগ দিয়েছিলেন। তার প্রতিটা গোলের জন্য তিনি এক সিলিং (তৎকালীন সময়ে অস্ট্রিয়ার মুদ্রার নাম) উপার্জন করতেন। ১৮ বছর বয়সে শহরের সবচেয়ে বড় ক্লাব র‍্যাপিড ভিয়েনা বাইকানের প্রতিভা প্রথম লক্ষ্য করেন এবং সেখানেই বাইকান বড় মঞ্চে সত্যিকার অর্থে তার দক্ষতা প্রদর্শন করতে সক্ষম হয়েছিল। ক্লাবে তার চার বছরে, বাইকান ৪৯ ম্যাচে ৫২ গোল করেছেন এবং অস্ট্রিয়ার হয়ে ৩০ ম্যাচে করেছেন ১৯ গোল। ১৯৫২ সালে, বাইকান নগর প্রতিদ্বন্দ্বী অ্যাডমিরায় যোগ দিয়ে বিতর্কের জন্ম দেন। সেখানে তিনি ২৬ ম্যাচে ১৮ গোল করেছিলেন।

১৯৩৭ সালে হিটলারের নাৎসি বাহিনী অস্ট্রিয়া দখল করার সাথে সাথে পেপি ভিয়েনা ছেড়ে তার পিতার মাতৃভূমি চেকোস্লোভাকিয়ায় চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। সেখানে সর্ব-বিজয়ী স্লাভিয়া প্রাগে যোগদান করেন যারা আগের দশটি চেকোস্লোভাক লীগের সাতটিরই শিরোপা জয়ী ছিল। এখানেই বাইকান সত্যিকার অর্থে তার কিংবদন্তিতুল্য ক্যারিয়ার প্রতিষ্ঠা করেন। স্লাভিয়ায় তার ১১ বছরের মেয়াদে, বাইকান সেশিভানিদের হয়ে ২১৭ টি ম্যাচ খেলেছিলেন এবং অসাধারণ ৩৯৫ গোল করেছিলেন, যার মধ্যে তিনবার তিনি একম্যাচে ৭ গোল করেছিলেন।

তার এই রেকর্ড ভাঙ্গার কৃতিত্বের ফলস্বরূপ, বাইকানকে ১৯৩৯ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত টানা পাঁচ মৌসুমে ইউরোপের শীর্ষস্থানীয় মার্কসম্যান হিসাবে মনোনীত করা হয়েছিল। যদিও এটি নিঃসন্দেহে একটি আশ্চর্যজনক রেকর্ড, তবে পেলে এবং আলফ্রেডো ডি স্টেফানোদের সাথে তুলনা করলে বাইকানের ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করা হবে। অনেকেই বিশ্বাস করেন যে বাইকানের সবচেয়ে বিস্তৃত মৌসুমে ইউরোপ জুড়ে যুদ্ধের কারণে চেকোস্লোভাক লীগকে দুর্বল করে দেওয়া এবং ইউরোপজুড়ে অন্যান্য লীগ থেকে কিছু বড় তারকাকে সরিয়ে দেওয়ার কারণে তার অর্জনগুলি কৃত্রিমভাবে বেশি ছিল। প্রকৃতপক্ষে, যখন বাইকান প্রতি খেলায় প্রায় দুই গোল হারে গোল করছিল, তখন ইউরোপের শক্তিশালী কিছু দেশের শীর্ষ খেলোয়াড়রা অন্যথায় যুদ্ধক্ষেত্রে নিযুক্ত ছিল।

বাইকান একটি সাক্ষাৎকারে বলেছিলেন, "যখন আমি তরুণ সাংবাদিকদের সাথে কথা বলি, তারা সবসময় বলে, 'মি. বাইকান, আপনার সময়ে গোল করা সহজ ছিল। কিন্তু আমি তাদের জিজ্ঞাসা করি, 'কীভাবে? দেখুন, আজ কি সুযোগ আছে?' এবং তারা আমাকে বলে, 'অবশ্যই আছে, তাদের মধ্যে অনেকেই আছে'। আমি বললাম, 'তুমি যাও। যদি সুযোগ না থাকত, তাহলে কঠিন হতো।"

তবুও, বাইকানের দুর্দান্ত ফিনিশিং কখনই প্রশ্নবিদ্ধ হতে পারে না। দুই পা এবং গোলের সামনে অবিচল সংযমের কারণে তার শুটিং ক্ষমতা কিংবদন্তিতুল্য ছিল। বলা হত যে বাইকান প্রতি ২০ টি সুযোগের মধ্যে কেবল একটি মিস করবে। স্লাভিয়ায় তার সময়কালে, প্রশিক্ষণ সেশনগুলিতে বাইকানের প্রিয় পার্টি ট্রিক দেখার জন্য হাজার হাজার দর্শক উপস্থিত থাকতেন। তিনি ক্রসবারের উপরে খালি বোতল রাখতেন এবং ২০ গজ থেকে যতটা সম্ভব সজোরে আঘাত করার চেষ্টা করতেন। কিংবদন্তি অনুসারে বাইকান তার সেরা সময়ে ক্রসবারে রাখা প্রতি ১০টি বোতলের মধ্যে নয়টিতে আঘাত করতে সক্ষম হন।

তার খুব শক্তিশালী ফ্রেম থাকা সত্ত্বেও ১০.৮ সেকেন্ডে ১০০ মিটার অতিক্রম করার ক্ষমতা ছিল। তখন এটি স্পষ্ট হয়ে যায় যে যেকোন যুগের যেকোনো লিগে, পেপি যেকোনো রক্ষণের বিপক্ষে বেশ শক্তিশালী প্রতিপক্ষ হবে। ১৯৫৫ সালে অবসর নেওয়ার আগে, বাইকান ঘরোয়া ফুটবলে ৫৩০টি খেলায় ৮০৫টি এবং আন্তর্জাতিক মঞ্চে অস্ট্রিয়া ও চেকোস্লোভাকিয়ার হয়ে ৪৪ ম্যাচে ৩১ গোল করেছিলেন।

কিন্তু মাঠে তার অসাধারন ক্ষমতাই বাইকানকে স্লাভিয়ার হিরো করে তোলেনি। আশ্চর্যজনকভাবে, চেকোস্লোভাকিয়ার ফুটবল মাঠে পেপির কীর্তি প্রাগের সামাজিক অভিজাতদের নজরে পড়েনি। বাইকানের জীবনের উপর ইয়ান উইলবি এক চমৎকার লেখায় বলেছিলেন যে, "তিনি বিখ্যাত অভিনেতা ভ্লাস্তা বুরিয়ানের সাথে টেনিস খেলতেন, অভিনেতা জ্যান ওয়েরিচের সাথে খাবার খেতেন এবং চলচ্চিত্র তারকা আদিনা মান্ডলোভাকে চিনতেন" যখন বাকি ইউরোপ যুদ্ধে ছিল। বাইকান নিঃসন্দেহে চেকোস্লোভাকিয়ার অন্যতম বড় নাম এবং অনেক স্লাভিস্তার চোখে ডেমি-গড হয়ে উঠেছিল। যুদ্ধোত্তর ভিয়েনার ধ্বংসাবশেষ থেকে প্রাগে বাইকানের আরোহণ ছিল মধ্য ইউরোপের অস্থিরতা সহ্যকারীদের জন্য একটি অনুপ্রেরণাদায়ক গল্প। যাইহোক, এই খ্যাতিই শেষ পর্যন্ত স্লাভিয়াতে তার প্রফেশনাল ক্যারিয়ারের সমাপ্তি ঘটায়।

১৯৪৮ সালে চেকোস্লোভাকিয়ায় কমিউনিজম আসে। কমিউনিস্ট বিদ্রোহের সম্ভাবনার কারণে ইতালিতে যাওয়ার পদক্ষেপ প্রত্যাখ্যান করার পরে, চেকোস্লোভাকিয়ায় কমিউনিজমের উত্থান দেখে বাইকান হতাশ হয়ে পড়েন এবং গোটওয়াল্ডের কেএসসি-র অংশ হতে অস্বীকার করেন। তার ক্যারিয়ারে অর্জিত সমস্ত কিছু হারানোর সম্ভাবনা দেখা দেওয়ায়, বাইকান সিদ্ধান্ত নিয়েছিলেন যে তাকে নিজের নিরাপত্তার জন্য স্লাভিয়া ছাড়তে হবে এবং ১৯৫৩ সালে আবার হরাডেক ক্রালোভে যাওয়ার আগে স্টিলওয়ার্কস ক্লাব জেলেজার্নি ভেটকোভিসে যোগ দিয়েছিলেন, যেখানে তিনি মাত্র নয়টি ম্যাচে ১৯ গোল করেছিলেন। এখানেই বাইকান একটি অসাধারণ ঘটনার কথা স্মরণ করেন যা তার ক্যারিয়ার শেষ করার হুমকি দিয়েছিল:

"এটি মে দিবস ছিল এবং তারা আমাকে মে দিবসের কুচকাওয়াজে অংশ নিতে প্ররোচিত করেছিল। লাউড স্পিকার থেকে আপনি রাষ্ট্রপতি জাপোটোকি, রাষ্ট্রপতি জাপোটকি দীর্ঘজীবী হোক তা শুনতে পারেন। কিন্তু লোকজন রাস্তায় নেমে এল এবং চিৎকার করছিল লং লিভ বাইকান, লং লিভ বাইকান! কিন্তু আপনি জানেন, আমি নিজে এর জন্য দায়ী নই। ফ্যাক্টরি কমিউনিস্ট পার্টি কমিটি আমাকে অফিসে ডেকে বলল যে এই দুই কমরেড আপনাকে ট্রেন স্টেশনে নিয়ে যাবে এবং এক ঘন্টার মধ্যে আপনি হরাডেক ক্রালোভের বাইরে চলে যাবেন। আমি আমার স্যুটকেসটি প্যাক করে নিয়েছিলাম এবং তারা সত্যিই আমার সাথে স্টেশনে গিয়েছিল এবং ট্রেন চলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করেছিল। এটা আশ্চর্যজনক যে তারা কেউ কিছু বলেনি"।

স্টেশনে নিয়ে যাওয়ার সময় একদল শ্রমিকের মুখোমুখি হয়ে বাইকানকে জিজ্ঞাসা করা হয়েছিল যে কোনও সমস্যা আছে কিনা, যার উত্তরে তিনি বলেছিলেন যে সেখানে নেই। শ্রমিকরা বলেছিলেন যে তারা খুশি, অন্যথায় তারা ধর্মঘটে যেতেন, যার জন্য বাইকানের ধর্মঘটকে প্ররোচিত করার জন্য বিশ বছরের কারাদণ্ড ভোগ করতে হতো। হরাডেক ক্রালোভে থেকে তার প্রস্থানের উদ্দেশ্য ছিল স্লাভিয়ায় ফিরে আসার পথ মসৃণ করা, যা এখন কমিউনিস্ট নামকরণ আইন অনুসারে ডায়নামো প্রাগ নামে পরিচিত, যেখানে তিনি ১৯৫৫ সালে ৪২ বছর বয়সে অবসর নেওয়ার আগে ২৯ ম্যাচে আরও ২২ টি গোল করেছিলেন।

অবসর নেওয়া সত্ত্বেও, বাইকান যেখানেই যান না কেন তিনি কিংবদন্তির সমতুল্য এবং এটি উপলব্ধি না করেই তিনি চেকোস্লোভাকিয়ায় কমিউনিস্ট বিরোধী আন্দোলনের জন্য একজন বিখ্যাত ব্যক্তিত্ব হয়ে উঠেছিলেন। তার খ্যাতি এবং আন্দোলনে যোগ দিতে অস্বীকার করার কারণে, কেআরসি সরকার বাইকানকে সম্ভাব্য বিপজ্জনক ব্যক্তিত্ব হিসাবে দেখেছিলো এবং যে কোনও উপায়ে এই সুপারস্টারকে বদনাম করার চেষ্টা করেছিলো। চেকোস্লোভাক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছিল যে মানহানির সবচেয়ে কার্যকর উপায় হ'ল বাইকানকে বুর্জোয়া ভিয়েনিজ হিসাবে চিহ্নিত করা। বাইকানের স্লাভিয়ার পরিস্থিতি  তার কিংবদন্তিতুল্য অবস্থানকে হুমকির মুখে ফেলে দেয়। তিনি এমন একটি ক্লাবে খেলতেন যা ঐতিহ্যগতভাবে প্রাগের মধ্যবিত্তদের দ্বারা সমর্থিত। তার খ্যাতি নষ্ট হয়ে যায় এবং তার ক্যারিয়ার সেখানেই শেষ হয়ে যায়। বাইকান ১৯৮৯ সালের ভেলভেট বিপ্লব পর্যন্ত হোলেসোভিস রেলওয়েতে কাজ করতে বাধ্য হন।

চেকোস্লোভাকিয়াকে কমিউনিস্ট শাসন থেকে মুক্ত করার পর বিপ্লবের সাথে সাথে বাইকান একজন নায়ক হিসাবে জনজীবনে ফিরে আসেন এবং ২০০১ সালে শহরের মেয়র তাকে প্রাগের স্বাধীনতা প্রদান করেন। চেকোস্লোভাক খেলার ইতিহাসে অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব হিসাবে সম্মান পাওয়ার পরে, বাইকান তার অবশিষ্ট বছরগুলো শান্তিতে কাটাতে সক্ষম হয়েছিল এবং সন্তুষ্ট ছিল যে তার বিস্ময়কর অর্জনগুলি স্বীকৃতি পেয়েছে। বেশ কয়েক মাস ধরে হৃদযন্ত্রের সমস্যায় ভোগার পরে, এই কিংবদন্তি ২০০১ সালের ১২ই ডিসেম্বর মারা যান এবং তাকে ভাইসেহরাদ কবরস্থানে সমাহিত করা হয়। যেখানে তিনি প্রাগের শতাব্দীর সবচেয়ে বিখ্যাত ব্যক্তিত্বের সাথে সমাহিত আছেন।

২০১৩ সালে বাইকানের জন্মের ১০০ বছর পূর্তি উপলক্ষে, স্লাভিয়া নিশ্চিত করেছিল যে তারা ক্লাবের সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়ের জন্মদিন উদযাপন করবে এবং প্রতিদ্বন্দ্বী স্পার্টার বিরুদ্ধে ডার্বির সাথে মিল রেখে উদযাপনের এই দিনটি চিহ্নিত করা হয়। পেপির জন্মদিন উদযাপনের জন্য শহরের উভয় পক্ষের খেলোয়াড়দের ইডেনে আমন্ত্রণ জানানো হয়েছিল। এর আগে স্লাভিয়া আল্ট্রাস তার স্মৃতির প্রতি সম্মান জানাতে দুটি দুর্দান্ত কোরিওগ্রাফিক প্রদর্শনী দিয়ে ম্যান্টাল দখল করেছিল।

এই প্রদর্শনীর প্রথমটিতে চাক নরিসের একটি অঙ্কন সহ একটি বড় ব্যানার উন্মোচন করা হয়েছিল যাতে লেখা ছিল "কেবল বাইকান আমার চেয়ে বেশি গোল করেছে!" মহান স্ট্রাইকারের পৌরাণিক অবস্থানের কাছাকাছি থাকার কারণে এটি উপযুক্ত ছিল। দ্বিতীয় প্রদর্শনীতে বাইকানের একটি বিশাল পোস্টার উন্মোচন করা হয়েছিল, একটি মোজাইক ছিল সেখানে বিশাল সোনালী অক্ষরে 'পিইপিআই' লেখা ছিল। এবার স্ট্যান্ডের সামনের ব্যানারটি আরও গুরুতর বার্তা উন্মোচন করেছে যেখানে লেখা ছিলো "পেপি বাইকান - সর্বকালের সর্বশ্রেষ্ঠ স্লাভিয়া মানব"।

আধুনিক ফুটবলের ডামাডোলে অনেক ভক্ত সমর্থক আপনাকে হয়ত মনে রাখেনি। তবে স্লাভিয়ার মানুষরা আপনাকে কখনো ভুলবে না। ভুলবে না আপনার খেলোয়াড়ি জীবনের সেই অতিমানবীয় অর্জনকে। ভুলবে না কমিউনিজমের বিরুদ্ধে আপনার নেয়া সাহসী সিদ্ধান্তগুলোকে। এর জন্যই হয়তো মনীষীরা বলেছেন, “এমন চরিত্র তুমি করিও গঠন, মরিলে হাসিবে তুমি কাঁদিবে ভুবন”। আপনার জীবনের সাথে এই উক্তিটি যথার্থই বলা চলে। আপনাকে স্যালুট লিজেন্ড। এই ক্ষুদে সমর্থকের ভালোবাসা গ্রহণ করবেন।