• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    • রাশিয়া বিশ্বকাপ ২০১৮

    জার্মানিতে ফিরলেন সানে, বাদ খেদিরা

    বিশ্বকাপের ২৩ জনের দল থেকে বিস্ময়করভাবে বাদ পড়েছিলেন। লেরয় সানের না থাকা নিয়ে তখন কম সমালোচনা হয়নি জার্মানির কোচ জোয়াখিম লোর। দুঃস্বপ্নের রাশিয়া বিশ্বকাপে জার্মানি বাদ পড়েছিল প্রথম রাউন্ড থেকে। বিশ্বকাপ শেষ, প্রীতি ম্যাচ ও ইউয়েফা নেশনস কাপের দলের জন্য আবার সানেকে ডেকেছেন লো। আর বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন স্যামি খেদিরা। অন্যদিকে বর্ণবাদের অভিযোগ এনে জাতীয় দল থেকে অবসর নেওয়া মেসুত ওজিল স্বাভাবিকভাবেই নেই দলে।

    ম্যানচেস্টার সিটির হয়ে গত মৌসুমে লিগ জিতেছিলেন সানে। কিন্তু লোয়ের বিশ্বকাপ দলে তারপরও জায়গা হয়নি সানের। লো এবার বলছেন, সানে সব সময়ই তাঁর দীর্ঘমেয়াদের পরিকল্পনাই ছিলেন। একারণেই বিশ্বকাপ শেষে আবার ডেকেছেন ২২ বছর বয়সী এই উইঙ্গারকে।

    খেদিরা অবশ্য জার্মানির প্রথম একাদশে নিয়মিত জায়গা হারিয়ে ফেলেছেন অনেক আগে। এবার ২৩ জনের দলেও ডাক পেলেন না। তবে লো বলছেন, অবসর নেওয়ার ব্যাপারে এখনই কোনো চিন্তাভাবনা করছেন না জুভেন্টাসের এই মিডফিল্ডার। সামনে খেদিরাকে ডাকতে পারেন বলেও আভাস দিয়েছেন।

    বেশ কয়েকজন নতুন মুখকে রেখেছেন লো।পিএসজির ২১ বছর বয়সী ডিফেন্ডার থিলো কেহরের, হফেনহেইম উইংব্যাক নিকো শুলজ ও লেভারকুসেনের ১৯ বছর বয়সী মিডফিল্ডার কাইল হাভের্জকে রেখেছেন দলে।

    স্কোয়াড

    গোলরক্ষক

    ম্যানুয়েল নয়্যার (বায়ার্ন), টের স্টেগেন (বার্সেলোনা)

    ডিফেন্ডার

    জেরোম বোয়াটেং (বায়ার্ন), মাতিয়াস জিন্টার (মনশেনগ্লাডবাখ), জোনাস হেক্টর (কোলোন), ম্যাটস হামেলস (বায়ার্ন), থিলো কেহরের (পিএসজি), জশুয়া কিমিখ (বায়ার্ন), আন্টনিও রুডিগার (চেলসি), নিকো শুলজ (হফেনহেইম), নিকলাস সুলে (বায়ার্ন), জোনাথান টাহ (লেভারকুসেন)

    মধ্যমাঠ ও আক্রমণ

    জুলিয়ান ব্রান্ডট(লেভারকুসেন), জুলিয়ান ড্রাক্সলার (পিএসজি), লিওন গোরেতজকা (বায়ার্ন), ইলকে গুন্ডোগান (ম্যান সিটি), কাই হাভের্জ (লেভারকুসেন), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), টমাস মুলার (বায়ার্ন), নিলস পিটারসেন (ফ্রেইবুর্গ), মার্কো রয়েস (ডর্টমুন্ড), লেরয় সানে (ম্যান সিটি), ট্মো ভের্নার (আরবি লাইপজিগ)