• আন্তর্জাতিক ফুটবল
  • " />

     

    নেইমারদের কোচ আনচেলত্তি: কেন দেশের বাইরে হাত বাড়াতে হচ্ছে ব্রাজিলকে?

    নেইমারদের কোচ আনচেলত্তি: কেন দেশের বাইরে হাত বাড়াতে হচ্ছে ব্রাজিলকে?    

    ব্রাজিলের নতুন কোচ হচ্ছেন কার্লো আনচেলত্তি। তিনি এখন রিয়াল মাদ্রিদে, ২০২৪ সালে রিয়ালের সাথে চুক্তি শেষের পরেই যোগ দেবেন ব্রাজিলে। বিশ্বকাপ শেষে তিতে চলে যাওয়ার পর আনচেলত্তির জন্য তাই দেড় বছর পর্যন্ত অপেক্ষা করছে ব্রাজিল। কিন্তু ব্রাজিলিয়ান কোনো কোচের ওপরে আস্থা না রেখে এত আনচেলত্তিকে এত লম্বা সময় অপেক্ষার পর চাইছে ফেডারেশন?


    সত্যি বলতে, ব্রাজিলে বাইরের কোচ নিয়োগ দেওয়াটা একসময় ছিল একরকম নিষিদ্ধ। সর্বশেষ ৫০ বছর আগে কোনো বিদেশী কোচ দায়িত্ব নিয়েছিলেন সেলেসাওদের। সেটাও স্বল্প মেয়াদের জন্য। এমনকি বিশ্বকাপ ব্যর্থতার পরও রিভালদো, কাফুর মতো সাবেকরা কোনো বিদেশী কোচ নিয়োগ না দিয়ে স্বদেশী কাউকে নিয়োগ দেওয়ার পক্ষপাতী। কিন্তু ব্রাজিল ফেডারেশন স্পষ্টতই স্বেরকম কাউকে খুঁজে বের করতে পারছে না। তাহলে কি আস্থা রাখার মতো কোনো কোচই নেই ব্রাজিলে?


    একটা ব্যাপার পরিষ্কার, ইউরোপের শীর্ষ লিগে ব্রাজিলিয়ান কোচদের আর চাহিদা নেই। সেটা অবশ্য আজকের কথা নয়, লুইজ ফেলিপে স্কোলারিই ছিলেন ইউরোপে বড় কোনো ক্লাব ম্যানেজ করা সর্বশেষ ব্রাজিলিয়ান। চেলসিতে স্কোলারির সেই সময়ও ভালো কাটেনি, তার আগে ২০০৫ সালে রিয়ালের হয়ে ভ্যান্ডারলি লুক্সেমবার্গোর সময়টাও ছিল অল্প সময়ের। ওদিকে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা থেকে এই সময়ে উঠে এসেছেন মার্সেলো বিয়েলসা, এরপর মরিজিও পচেত্তিনো, দিয়েগো সিমিওনের মতো কোচরা, চিলি থেকে এসেছেন ম্যানুয়েল পেলেগ্রিনি।


    এমন নয় যে , ইউরোপের শীর্ষ লিগে ব্রাজিলিয়ানরা পারছেন না। ২০০৬ সালের পর থেকে চ্যাম্পিয়নস লিগ জয়ী দলে কোনো না কোনো ব্রাজিলের খেলোয়াড় আছেন। এমনকি দক্ষিণ আমেরিকার যে চ্যাম্পিয়নস লিগ, সেই কোপা লিবের্তাদোরেসেও সর্বশেষ চার মৌসুমে জিতেছে ব্রাজিলিয়ান ক্লাব। তবে এই চার মৌসুমে মাত্র একজন ব্রাজিলিয়ান কোচ ছিলেন দায়িত্বে। ফ্ল্যামেঙ্গোর হয়ে দরভাল জুনিয়র সেই সাফল্য পেয়েছেন। তার আগে তিন বছর দুই পর্তুগিজ জোর্জে জেসুস ও আবেল ফেরেইরা জিতেছেন এই শিরোপা।


    ব্রাজিলিয়ান লিগে বিদেশী কোচদের এই দাপটও গত কিছুদিন একরকম ট্রেন্ড। জেসুস, ফেরেইরা ব্রাজিলের ঘরোয়া লিগেও সাফল্য পেয়েছেন। আর্জেন্টিনার হোর্হে সাম্পাওলি, র‍্যামন দিয়াজরা কাজ করে গেছেন ব্রাজিলিয়ান লিগে। তাহলে ব্রাজিলের নিজেদের লিগেই কি দেশী কোচদের চাহিদা কমে যাচ্ছে? সেজন্যই ফেডারেশন দেশী কোচদের ওপর আস্থা রাখতে পারছেন না?


    ব্রাজিলিয়ান কোচরা এর জন্য কয়েকটা ব্যাপার দায়ী করেছেন। ব্রাজিলিয়ান লিগে সংস্কৃতিটাই এমন, কোনো কোচকেই বেশিদিন সময় দেওয়া হয় না। মাত্র তিন ম্যাচ হারলেই চাকুরি চলে যায় কোচের। এমনকি সর্বশেষ যে ব্রাজিলিয়ান লিবের্তাদোরেস জিতেছেন, সেই দরভাল জুনিয়রই ২০২০ সালে অ্যাটলেটিকো প্যারান্সনেসের কোচ থাকার সময় চার ম্যাচ হেরে চাকুরি হারিয়েছিলেন। আরও অদ্ভুত ব্যাপার, ওই চার ম্যাচে তার কোভিড হয়েছিল বলে তিনি ডাগআউটে থাকতে পারেননি। কোচদের লং টার্ম প্ল্যানে না থাকার জন্য তারা নিজেদের ট্যাকটিক্যাল দর্শনটা রপ্ত করতে পারেন না। 


    আরেকটা বড় কারণ ব্রাজিলিয়ান কোচদের প্রাতিষ্ঠানিক জ্ঞানের সাথে ইউরোপিয়ান ফুটবলের ব্যবধান। ব্রাজিলিয়ান কোচরা দাবি করেন, তারা দেশে যে কোচিং লাইসেন্স নেন ইউরোপের ক্লাবগুলো সেটাকে স্বীকৃতি দিতে চান না। সেজন্য ইউয়েফার লাইসেন্স না থাকায় অনেকেই ইউরোপে গিয়ে কোচিং করাতে পারেন না। এসবের সাথে ব্রাজিলিওয়ান ফুটবলের অবকাঠামোগত সমস্যা তো আছেই। 


    অথচ একটা সময় ব্রাজিলের ফুটবল থেকেই শুরু হয়েছিল ফুটবলের ট্যাকটিক্যাল অনেক ট্রেন্ড। পঞ্চাশের দশকে ব্রাজিলে প্রথম ব্যাক ফোর চালু হয়, ১৯৫৮ বিশ্বকাপে ব্রাজিল প্রথম চারজন প্রোপার ডিফেন্ডার নিয়ে খেলতে শুরু করে। ওই সময় ব্রাজিলিয়ান ঘরোয়া লিগে কোচিং করে বেলা গুটমান পর্তুগালের বেনফিকাকে ইউরোপিয়ান কাপ এনে দিয়েছিলেন।এটাও ভুলে যাওয়া উচিত হবে না, ব্রাজিলের এখন পর্যন্ত পাঁচটি বিশ্বকাপ এসেছে স্বদেশী কোচের হাত ধরেই। 


    তবে ব্রাজিলিয়ান কোচরা আধুনিক ফুটবলের সাথে নিজেদের খাপ খাইয়ে নিতে পারেননি। বড় কারণ অবশ্যই ট্যাকটিক্যাল ফ্লেক্সিবিলিটি না থাকা। স্কলারি যেমন প্রিমিয়ার লিগে ভুগেছেন দুই অ্যাটাকিং ফুলব্যাক নিয়ে। প্রতিপক্ষ কোচেরা ফুলব্যাকদের পেছনের স্পেস টার্গেট করে সে জায়গাটা কাজে লাগিয়েছে। তিতের ট্যাকটিকস নিয়েও আছে প্রশ্ন। বিশ্বকাপেই যেমন দারুণ সব খেলোয়াড় থাকার পরেও ট্যাকটিক্যালি তিনি যথেষ্ট স্মার্ট হতে পারেননি। যেটার মূল্য দিয়েছে ব্রাজিল দুই বিশ্বকাপে কোয়ার্টার থেকে বাদ পড়ে।


    আশার কথা এই প্রজন্মের কোচেরা সেই ধারণা থেকে সরে আসছেন। তিতের জায়গায় যাকে ভাবা হচ্ছিল সেই ফার্নান্দো দিইজ ফ্লুমিনেন্সের হয়ে অ্যাটাকিং ফুটবল খেলছেন। উঠে আসছেন মরিজিও বারবেইরির মতো কোচরা। তারা ঝুঁকি নিচ্ছেন, হাই লাইন প্রেসিং ফুটবল খেলাচ্ছেন নিজেদের দলে।


    কার্লো আনচেত্তিকে ব্রাজিল মূলত চাইছে ২০২৬ বিশ্বকাপের জন্য। স্বপ্নের হেক্সার জন্য রীতি ভেঙে তারা যাচ্ছে বিদেশী কোচের কাছে। তবে ব্রাজিল ফুটবলের বৈঠার দায়িত্ব দিন শেষে নিজ দেশের কোচদেরই নিতে হবে। সে কাজ তারা কতটা করতে পারবে, সময়ই বলে দেবে?