• আন্তর্জাতিক ফুটবল
  • " />

     

    অবসরে যাবে মেসির ১০ নম্বর জার্সি? ফিফার আইন আর ইতিহাস কী বলে?

    অবসরে যাবে মেসির ১০ নম্বর জার্সি? ফিফার আইন আর ইতিহাস কী বলে?    

    আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লদিও তাপিয়া ঘোষণা দিয়েছেন, লিওনেল মেসির অবসরের পর তার সাথে ১০ নম্বর জার্সিও অবসরে যাবে। আর্জেন্টিনার আর কারও গায়ে দেখা যাবে না এই জার্সি। কিন্তু কাজটা কি আদৌ সম্ভব? এই ব্যাপারে ফিফার আইন কী বলে? ইতিহাসেই বা কেমন দৃষ্টান্ত আছে আগে?

    ফুটবলে জার্সি অবসরে পাঠানর দৃষ্টান্ত অনেক আছে, বিশেষ করে ক্লাব ফুটবলে। ডিয়েগো ম্যারাডোনারই নাপোলির বিখ্যাত ১০ নম্বর জার্সি তার অবসরের পর ২০০০ সালে অবসরে পাঠানো হয়। পেলের জন্য সেটা আরও অনেক আগে হয়েছিল। ১৯৭৭ সালে পেলের সেই সময়ের ক্লাব নিউ ইয়র্ক কসমসে তার ১০ নম্বর জার্সি অবসরে পাঠানো হয়। ফুটবলে সেটাই সম্ভবত কোনো খেলোয়াড়ের জার্সিকে অবসরে পাঠানোর প্তগম দৃষ্টান্ত। এরপর এই বছর পেলের আরেক সাবেক ক্লাব সান্তোস ব্রাজিলের দ্বিতীয় বিভাগে নেমে যাওয়ার পর ক্লাবটি ঘোষণা দেয়, প্রথম বিভাগে না আসা পর্যন্ত ক্লাবের আর কেউ ১০ নম্বর জার্সি পরবেন না। 

    কিন্তু জাতীয় দলের ক্ষেত্রে ব্যাপারটা কেমন? তাপিয়া যদিও মেসির ১০ নম্বর জার্সির কথা বলেছেন, কিন্তু ফিফার আইন সেটা সমর্থন করে না। উদারহণ আছে ইতিহাসেই। ম্যারাডোনার অবসরের পর তার ১০ নম্বর জার্সিও অবসরে পাঠানোর ঘোষণা দিয়েছিল আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন। ২০২২ বিশ্বকাপে ২৩ সদস্যের দলে তারা ১০ নম্বর কাউকে রাখেনি। ফিফার কাছে অনুরোধ করেছিল ২৪ নম্বর জার্সি যেন দেওয়া হয়। কিন্তু ফিফার নিয়মে কোনো টুর্নামেন্টে ১ থেকে ২৩ নম্বর পর্যন্ত জার্সি বাধ্যতামূলক। যে কারণে তারা আর্জেন্টিনার অনুরোধ রাখেনি। শেষ পর্যন্ত আরিয়েল ওর্তেগার গায়েই ওঠে ২০০২ বিশ্বকাপে আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি। আর্জেন্টিনা ছাড়াও এমন অনুরোধ ফিফাকে করেছে অন্য ক্লাবও। ইকুয়েডর ক্রিশ্চিয়ান বেনিতেজের ১১ নম্বর বা ক্যামেরুন প্রয়াত মার্ক ভিভিয়ান ফোর ১৭ নম্বর জার্সি প্রত্যাহারের অনুরোধ করেছিল ফিফার কাছে। কিন্তু তাদের অনুরোধরও ফিফা রাখেনি।

    মেসির ক্ষেত্রেও সেরকমই হওয়ার কথা। আপাতত কেউ ১০ নম্বর না পরলেও মেসির অবসরের পর ফিফা আয়োজিত কোনো টুর্নামেন্টে সম্ভবত এই জারসি রাখতে হবে আর্জেন্টিনাকে।