• ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    একদিনে ১৪ উইকেট নিয়ে ও. ইন্ডিজকে গুঁড়িয়ে দিল ভারত

    একদিনে ১৪ উইকেট নিয়ে ও. ইন্ডিজকে গুঁড়িয়ে দিল ভারত    

    রাজকোট টেস্ট 
    ভারত প্রথম ইনিংস ৬৪৯/৯ ডিক্লে. (কোহলি ১৩৯, শ ১৩৪, জাদেজা ১০০*, পান্ট ৯২, বিশু ৪/২১৭)
    ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ১৮১ অল-আউট (চেজ ৫৩, পল ৪৭, আশ্বিন ৪/৩৭) ও দ্বিতীয় ইনিংস (ফলোয়িং-অন) ১৯৬ (পাওয়েল ৮৩, চেজ ২০, কুলদিপ ৫/৫৭, জাদেজা ৩/৩৫)
    ভারত ইনিংস ও ২৭২ রানে জয়ী 


    একদিনেই ১৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছে ভারত। ১০০ ওভারেরও কম ব্যাটিং করে দুই ইনিংসেই অল-আউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ, হেরেছে ভারতের বিপক্ষে সবচেয়ে বড় ব্যবধানে। দুই সেশনের মাঝেই পড়েছে এই ১৪ উইকেট। 

    কিমো পল ও রসটন চেজের ৭৩ রানের ঝড়ো জুটির পরও লাঞ্চের আগেই প্রথম ইনিংসে বাকি থাকা চারটি উইকেট নিয়েছে ভারত। চেজ ফিফটি করে বোল্ড হয়েছেন আশ্বিনের বলে, পল ক্যাচ দিয়েছেন উমেশ যাদবের বলে। ভারতীয় বোলাররা উজ্জীবিত ছিলেন, ওয়েস্ট ইন্ডিজকে তাই ফলো-অনে ব্যাটিং করতে পাঠিয়েছেন বিরাট কোহলি। 

    প্রথম ইনিংসের চেয়ে শুরুটা একটু ভাল ছিল উইন্ডিজের, তবে ব্যাটিংয়ের ধরনটা অবশ্য বদলায়নি। ব্র্যাথওয়েটকে ক্যাচ বানিয়ে ব্রেকথ্রু দিয়েছিলেন প্রথম ইনিংসের সেরা বোলার আশ্বিন। কুলদিপ যাদবকে দিয়ে টানা বোলিং করিয়েছেন কোহলি, যাদব প্রতিদান দিয়েছেন সেটারই। 

    দুই থেকে ছয়- ওয়েস্ট ইন্ডিজের পাঁচ ব্যাটসম্যানই কুলদিপের শিকার। ৯৩ বলে ৮৩ রান করা কাইরন পাওয়েলের উইকেট দিয়ে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেছেন কুলদিপ। সপ্তম বোলার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই পাঁচ উইকেট পেলেন এই রিস্টস্পিনার। 

    কুলদিপের পর জাদেজা ও আশ্বিন মিলে শেষ করেছেন ওয়েস্ট ইন্ডিজকে। আরেকটু হলে নিজেদের সবচেয়ে বড় পরাজয়ের রেকর্ডটা গড়ে ফেলতো ওয়েস্ট ইন্ডিজ, ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে তারা হেরেছিল ইনিংস ও ২৮৩ রানে।