• ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    টেস্টে বাড়তি পানি-পানের বিরতি চাইছেন কোহলি

    টেস্টে বাড়তি পানি-পানের বিরতি চাইছেন কোহলি    


    টেস্টে বাড়তি পানি-পানের বিরতির দিকে আইসিসির দৃষ্টি আকর্ষণ করছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৩০ সেপ্টেম্বর থেকে আইসিসির নতুন নিয়মে প্রতি ঘন্টায় পানি-পানের বিরতির বাইরে আম্পায়ারের বিবেচনার ওপর ওভারের মাঝে বা উইকেট পড়লে বিরতি নিতে পারবেন ক্রিকেটাররা। বাড়তি তাপমাত্রায় বাড়তি পানি-পানের বিরতির কথা ম্যাচ অফিশিয়ালদের বিবেচনা করতে বলছেন কোহলি। 

    রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে প্রায় প্রতিদিনই তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রী। প্রচন্ড গরমের মাঝেও আম্পায়াররা বাড়তি সতর্ক ছিলেন পানি-পানের বিরতির ব্যাপারে, আইসিসি ওভার-রেটের উন্নতি করতে এদিকে দিয়েছে বাড়তি নজর। তবে নিয়মের মাঝে থেকে উদ্ভাবনী পন্থাও অবলম্বন করেছেন চেতেশ্বর পুজারা, তার পকেটে ছিল ছোট পানির বোতল। 

    “আম্পায়াররা আমাদের নতুন নিয়মে বেশি পানি পানের ব্যাপারে চাপ দিয়েছেন”, বলছেন কোহলি, “যে কন্ডিশনে আমরা খেলছি, সেখানে এসব বিষয় বিবেচনায় আনা উচিৎ।” 

    অবশ্য আইসিসির যে চাওয়া, সেই ওভার-রেটের দ্রুতগতি নিশ্চিত করেছে ভারত, দ্বিতীয় ও তৃতীয় দিনে তাদের ওভার-রেট ছিল ঘন্টায় ১৭। তবে পানি-পানের বিরতির নতুন নিয়মে তাদের ভুগতে হয়েছে বলে জানিয়েছেন কোহলি, “পানি পান ছাড়া ৪০-৪৫ টানা ব্যাটিং করে যাওয়া অনেক কঠিন ছিল। ফিল্ডিংয়ের ক্ষেত্রেও তাই। আমি নিশ্চিত, এ ব্যাপারে নজর দেওয়া হবে।” 

    তাপমাত্রার কারণে ভারত বাড়তি একজন বোলার খেলিয়েছে বলেও জানিয়েছেন কোহলি, “আমরা বাড়তি একজন বোলারকে বেশি তাপমাত্রার কারণেই চেয়েছি। চারজন বোলার নিয়ে এমন কন্ডিশনে খেলা কঠিন, বোলারদের বাড়তি একটু বিরতি দিতে চেয়েছি। একই সাথে প্রতিপক্ষের জন্য মানসম্পন্ন বোলিং আক্রমণও নিশ্চিত করেছি।” 

    ভারতীয় বোলারদের তোপে তিনদিনেই টেস্ট হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ, রেকর্ড ব্যবধানে।