• ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    যাদবদের দিনে চেজের ব্যাটে ক্যালিপসো-সুর

    যাদবদের দিনে চেজের ব্যাটে ক্যালিপসো-সুর    

    স্কোরকার্ড 

    ওয়েস্ট ইন্ডিজ ১ম দিন শেষে ৯৫ ওভারে ২৯৫/৭ (চেজ ৯৮*, হোল্ডার ৫২; কুলদীপ ৩/৭৪, উমেশ ৩/৮৩, )


    চিত্রনাট্য টা আপনি হয়তো আগে দেখেই পড়ে ফেলেছিলেন। আরেকটি টেস্ট, আরেকটি স্পিনমৃগয়া, আবারও ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের নাভিশ্বাস, ভারতের স্পিনারদের রাজত্ব। সমস্যা হচ্ছে, ক্রিকেটে সবকিছু চিত্রনাট্য মেনে হয় না, অনেক সময় বদলে যায় সবকিছু। আজ হায়দরাবাদে যেমন হলো, টপ অর্ডারের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ওয়েস্ট ইন্ডিজের আরেকটি ব্যাটিং বিপর্যয় যখন সময়ের ব্যাপার, তখন সেখান থেকে ঘুরে দাঁড়ালেন রস্টন চেজ। শুরুতে শেন ডাওরিচ, পরে অধিনায়ক জেসন হোল্ডারকে নিয়ে হতাশ করে গেলেন ভারতের বোলারদের। প্রথম দিন শেষে তাই দিনটা ওয়েস্ট ইন্ডিজের না হলেও ভারতেরও নয়। বরং ভারতে অনেক দিনের মধ্যে ৩৫০ রানের হাতছানি এখন ক্যারবিয়দের সামনে উজ্জ্বল।

    অবশ্য ভারতের শুরুটাই ছিল অলুক্ষুণে। এই টেস্টেই মোহাম্মদ শামির জায়গায় অভিষেক হয়েছে শার্দুল ঠাকুর, কিন্তু ১০ বল করার পরেই কুঁচকির চোটে মাঠ ছাড়লেন। উমেশ যাদবের সঙ্গে নতুন বলে অশ্বিন, খানিক পর অশ্বিনের সঙ্গে অন্য প্রান্তে আরেক যাদব, কুলদীপ। ক্রেগ ব্রাথওয়েট ও কাইরন পাওয়েল ভীষণ সতর্ক, কিন্তু কুলদীপের বৈচিত্র্যেই ঘাবড়ে গেলেন তারা। শুরুটা অবশ্য অশ্বিনই করেছিলেন, তাঁর চতুর বোলিংয়ে কাভারে ক্যাচ দিলেন পাওয়েল। ওয়েস্ট ইন্ডিজের রান তখন ৩২, ৫২ রানে হারাল দ্বিতীয় উইকেট। এবার কুলদপের রং-আন বুঝতে না পেরে এলবিডব্লু ব্রাথওয়েট।

    পুরনো বলে আবার ফিরলেন উমেশ যাদব, ৩৬ রানে ভেতরের দিকে ঢোকা বলে এলবিডব্লু করলেন শাই হোপকে। ওয়েস্ট ইন্ডিজের আশাও একটু একটু করে মিলিয়ে যেতে শুরু করেছে। এরপর শিমরন হেটমেয়ারও কুলদীপের বল পড়তে পারলেন না ঠিকঠাক, ১২ রানেই এলবিডব্লু। সুনীল আমব্রিস যখন ১৮ রানে কুলদীপের তৃতীয় শিকার, মনে হচ্ছিল ওয়েস্ট ইন্ডিজের পতন সময়ের ব্যাপার।

    তবে রস্টন চেজ আর ডাওরিচ ভাবছিলেন অন্য কিছু। দুজন সিঙ্গেলের ওপর কোনো ঝুঁকি না নিয়ে খেললেন অশ্বিনদের, ষষ্ঠ উইকেটে যোগ করলেন ৬৯ রান। উমেশ ফিরে আবার ডাওরিচকে ফেরালেন, এবার চেজের সঙ্গে অধিনায়ক হোল্ডার। ষষ্ঠ উইকেটে দুজন যোগ করলেন ১০২ রান। কিন্তু দিনের শেষে আর রক্ষা হলো না ক্যারিবিয়দের, উমেশ আরেক দফায় এসে হোল্ডারকে ফেরালেন ৫২ রানে। চেজ অপরাজিত আছেন ৯৮ রানে। সেঞ্চুরির ব্যাপারে সবচেয়ে বড় নিশ্চয়তা, টেস্ট ইতিহাসে দিন শেষে ৯৮ বা ৯৯ রানে অপরাজিত থেকে পরের দিন সেঞ্চুরি পাননি, এমন ঘটনা নেই একটিও।