• ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
  • " />

     

    উমেশের প্রথম দশে আবারও তিন দিনেই হারলো ও.ইন্ডিজ

    উমেশের প্রথম দশে আবারও তিন দিনেই হারলো ও.ইন্ডিজ    

    দ্বিতীয় টেস্ট, হায়দরাবাদ 
    ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস ৩১১ অল-আউট (চেজ ১০৬, হোল্ডার ৫২, যাদব ৬/৮৮) ও ২য় ইনিংস ১২৭ (আমব্রিস ৩৮, হোপ ২৮, উমেশ ৪/৪৫, জাদেজা ৩/১২) 
    ভারত ১ম ইনিংস ৩৬৭ (পান্ট ৯২, রাহানে ৮০*, শ ৭০, হোল্ডার ৫/৫৬, গ্যাব্রিয়েল ৩/১০৭)  ও ২য় ইনিংস ৭৫/০ (রাহুল ৩৩*, শ ৩৩*)  
    ভারত ১০ উইকেটে জয়ী ও সিরিজ ২-০ তে জয়ী 


    রাজকোট, ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে ছিল একটু কম বাজে। তবে প্রথম ইনিংসে ভারতের রান-পাহাড়ে চাপা পড়ে তিনদিনেই হেরেছিল তারা। হায়দরাবাদ, ভারতের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে রানের পার্থক্য ছিল মাত্র ৫৬। তবুও ফলটা হলো একই রকম, তিন দিনেই দাপুটে ভারতের কাছে উইন্ডিজের পরাজয়। চারদিনের ক্রিকেট অক্ষত রেখেই ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো ভারত। 

    আগেরদিন ভারতকে চেপে ধরার সুযোগটা পেয়েও হাতছাড়া করেছিল ওয়েস্ট ইন্ডিজ, আজিঙ্কা রাহানে ও ঋশাভ পান্ট উলটো চাপে রেখেছিলেন ক্যারিবীয়দেরই। সামনে থেকে নেতৃত্ব দেওয়া জ্যাসন হোল্ডারে ফিরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ, ৪৩ রানে শেষ ৬ উইকেট হারিয়েছে ভারত। তবে দ্বিতীয় ইনিংসে ফিরে এলো ব্যাটিং বিপর্যয়, ১২৭ রানে অল-আউট হয়ে ভারতকে ৭২ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি তারা। লোকেশ রাহুল ও পৃথ্বি শ সেটা পেরিয়েছেন আরামসেই। 

    সকালে সেঞ্চুরির পথে ঠিকঠাকই এগুচ্ছিলেন রাহানে ও পান্ট। হোল্ডারের এক্সট্রা বাউন্সে প্রথমে ফিরেছেন রাহানে, ৮০ রান করে। সেই রানে দাঁড়িয়েই হোল্ডারের বলে এলবিডব্লিউ জাদেজা, পান্টকে সেঞ্চুরি থেকে ৮ রান দূরে থাকতে ফিরিয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল। কুলদিপ, উমেশ ফিরেছেন, তবে একপ্রান্ত থেকে লিডটা বাড়িয়ে নেওয়ার চেষ্টা করেছেন আশ্বিন। শেষ পর্যন্ত গ্যাব্রিয়েলের বলে বোল্ড করার আগে তিনি অপরাজিত ছিলেন ৩৫ রানে, ভারত লাঞ্চের আগেই গুটিয়ে গেছে ৫৬ রানের লিড নিয়ে। 

    এরপর ফিরে এসেছে ওয়েস্ট ইন্ডিজের পুরোনো ভূত। কী উমেশ, কী আশ্বিন, কী জাদেজা- উইন্ডিজের উইকেটগুলো দেখলে শুধু মনে হবে একটা কথাই- পুরো আধিপত্য ছিল ভারতীয় বোলারদেরই। ৬ রানে ২ উইকেট হারানোর পর একটু সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন শাই হোপ ও শিমরন হেটমায়ার। কুলদিপ ও জাদেজায় পরপর দুই ওভারে ফিরেছেন দুজন, সুনীল আমব্রিসের ৩৮ রানের ইনিংসের পরও ওয়েস্ট ইন্ডিজের জন্য যথেষ্ট হয়নি কিছুই। 

    ৭ম উইকেটে হোল্ডার চেষ্টা করলেন দেবেন্দ্র বিশুকে নিয়ে, তবে জাদেজার বলে আত্মসমর্পণ করতে হলো তাকে। এ বছর ১২-এর নিচে গড়ে ৩৩ উইকেট পেয়েছেন হোল্ডার, ব্যক্তিগতভাবে স্বপ্নের মতো বছর যাচ্ছে তার বোলিংয়ে। তবে ভারতের বিপক্ষে যথেষ্ট হলো না কিছুই। 

    ক্যারিয়ারে প্রথমবার ১০ উইকেট নিয়ে ভারতের নায়ক তাই উমেশ যাদব। ভারতের হাস্যোজ্জ্বল দিনে তাই ম্লান মুখ করেই থাকতে হলো হোল্ডারদের। 

    এরপর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল, তিন ম্যাচে টি-টোয়েন্টি সিরিজের আগে।